বাজারে নকল ইলিশ!

বিডিমেট্রোনিউজ ॥ রাজধানী ঢাকাসহ সারাদেশে ইলিশের ভিড়ে নকল ইলিশ বিক্রি হচ্ছে। স্বাদ ও পুষ্টিতে ভরপুর আসল ইলিশ পাচার হয়ে যাচ্ছে সাগর থেকেই।
ইলিশের মতো দেখতে সামুদ্রিক সার্ডিন ও চৌক্কা মাছ কে ইলিশ মাছ বলে বাজারে বিক্রি করছেন কতিপয় মাছ ব্যবসায়ী সিন্ডিকেট চক্র। এ মাছ স্বাদে-গন্ধে ইলিশের মত না হলেও এ মাছ ক্রয় করে প্রতারনার শিকার হচ্ছেন ভোক্তা সাধারণ।

জানা গেছে রাজধানী ঢাকাসহ সারা দেশের কাঁচা বাজারে রাতের আঁধারে অলিতে গলিতে বড় বড় পাতিলে করে এসব মাছ ইলিশ বলে প্রতিনিয়তই বিক্রি করা হচ্ছে। রাজধানীর হাতিরপুল, ঝিকাতলা কাঁচাবাজারসহ বিভিন্ন বাজারে বিক্রেতারা বলছেন- স্যার দু’ধরনের ইলিশ মাছ আছে। একটির দাম বেশি, একটির কম। কোনটি নেবেন?

গত শনিবার রাতে রাজধানীর কাঠাল বাগান এলাকায় আলো আধারীতে এক ব্যবসায়ী ক্রেতা আকৃষ্ট করার জন্য চিৎকার দিয়ে বলছেন ১ হালি ১ হাজার টাকা। পথচারীরা থমকে দাড়িয়ে দেখছেন। কেউ কেউ দাম ঠিক করে ক্রয় করছেন। মাছগুলো দেখতে জাটকা ইলিশের একটু বড়। প্রকৃত পক্ষে এ মাছগুলোই হচ্ছে সার্ডিন মাছ। একজন বলছেন এগুলো ইলিশ মাছ নয়। বিক্রেতা বলেন সমুদ্রের ইলিশ তাই নদীর ইলিশের চেয়ে একটু ভিন্ন রকমের।
বাংলাদেশ মৎস গবেষনা ইনিস্টিটিউটের চাঁদপুরের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আনিসুর রহমান জানান, দেশে জাটকা ছাড়াও ইলিশের মতো দেখতে সার্ডিন ও চৌক্কা মাছ পাওয়া যায়। এ মাছ ইলিশের মতই তবে ইলিশের চেয়ে চওড়ায় কম এবং চোখের আকার বড়। মাথা লম্বা সামনের অংশ ভোতা। এ মাছে ইলিশের গন্ধ নেই। এ মাছ সমুদ্রে থাকলেও মাঝে মধ্যে নদীর মোহনায় চলে আসে। জেলেদের জালে ইলিশের সাথে এ মাছও ধরা পড়ছে। চেহারা মিল থাকায় মাছ ব্যবসায়িরা ক্রেতা সাধারণকে প্রতারিত করছেন।

এই কর্মকর্তা আরো বলেন একটি পরিপূর্ণ ইলিশ লম্বায় ৫০ সেন্টিমিটার পর্যন্ত হয়। সমুদ্রের এই সার্ডিন-চৌক্কা আকারে ইলিশের ধারে কাছেও যেতে পারেনা। সাগরে সারা বছরই এ মাছ ধরা পড়ছে। এ মাছ বিদেশ থেকে আমদানি হচ্ছে।

মৎস্য সমিতির নেতা আশরাফ হোসেন মাসুদ জানান, সার্ডিন মাছ ওমান থেকে আমাদের দেশে আসছে। দাম কম হওয়ায় এটি আমদানি করা হচ্ছে।

Print Friendly

Related Posts