বার্সার শিরোপা জয়ে মেসির রেকর্ড

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বার্সেলোনার হয়ে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। কাতালান দলটির হয়ে ৩৩টি শিরোপা জয়ের পথে আর্জেন্টাইন তারকা পেরিয়ে যান দলটির সাবেক অধিনায়ক ও কিংবদন্তি মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাকে। পরশু রাতে স্প্যানিশ সুপার কাপে সেভিয়াকে হারিয়ে এই রেকর্ড গড়েন মেসি। রেকর্ডের ম্যাচে অবশ্য কোন গোল করতে পারেননি পাঁচ বারের বর্ষসেরা। তবে ২-১ ব্যবধানের জয়ে দুই গোলেরই উৎসমূলে ছিলেন তিনি।

বার্সার নতুন অধিনায়কের ৩৩ শিরোপার মধ্যে লা লিগা শিরোপা ৯টি, চারটি চ্যাম্পিয়ন্স লিগ। এছাড়া ছয়বার কোপা দেল রে ও আটবার স্প্যানিশ সুপার কাপ জিতেছেন ৩১ বছর বয়সী ফরোয়ার্ড। তিনটি করে রয়েছে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ ট্রফি।

এবারই প্রথম স্প্যানিশ সুপার কাপ অনুষ্ঠিত হয়েছে স্পেনের বাইরে। একই সঙ্গে দুই লেগের ঐতিয্য ভেঙ্গে এক ম্যাচেই নির্ধারণ হয়েছে শিরোপা। মরক্কোর বন্দর নগরী তানজিয়ারে আর্নেস্তো ভালভার্দের দলের হয়ে গোল দুটি করেন জেরার্ড পিকে ও উসমান দেম্বেলে। এটি তাদের ১৩তম সুপার কাপ শিরোপা।

সেভিয়াকে হারিয়েই কোপা দেল রে শিরোপা জিতেছিল বার্সা। স্পেনের লিগ ও কাপজয়ী দুই দল মুখোমুখি হয় স্প্যানিশ সুপার কাপে। যেহেতু দুটিই জিতেছিল বার্সা, সে জন্যই সুপার কাপে কোপার রানার্স আপ সেভিয়াকে পায় তারা। জমজমাট সেই ম্যাচে সবাইকে চমকে দিয়ে ম্যাচের নবম মিনিটেই এগিয়ে যায় সেভিয়া। রেফারি প্রথমে অফসাইডের বাঁশি বাজালেও ভিডিওর সহায়তায় গোলটি বহাল রাখা হয়।

৪২তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে নেয়া মেসির শট বারে লেগে ফিরে আসে। ফিরতি বল সুবিধাজনক জায়গায় পেয়ে যান পিকে। সমতায় ফেরে বার্সা। দ্বিতীয়ার্ধে দুই দলই গোলের অনেকগুলো সুযোগ তৈরী করে। কিন্তু ৭৯তম মিনিটে গিয়ে সফল হয় বার্সা। বক্সের ডান প্রান্ত থেকে নেয়া ডেম্বেলের দুরপাল্লার বুলেটগতির কোনাকুনি শট ফেরানোর উপায় ছিল না সেভিয়া গোলরক্ষকের। ম্যাচের যোগ করা সময়ে পেনাল্টি রুখে বার্সার জয় নিশ্চিত করেন গোলরক্ষক মার্ক টের-স্টেগেন।

নতুন কোচ পাবলো মাচিনের অধীনে সেভিয়া মুগ্ধ করলেও জয়ের মুখ দেখা হয়নি। পক্ষান্তরে এই ম্যাচ দিয়ে বার্সার জার্সিতে অভিষেক হয়েছে ফরাসি ডিফেন্ডার ক্লেমেন্ত ল্যাংলেট, ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্থার ও চিলির মিডফিল্ডার আর্তুরো ভিদালের।

ওদিকে জার্মানিতেও এদিন ছিল সুপার কাপের লড়াই। সেই ম্যাচে আইনট্রাখ ফ্রাঙ্কফুর্টকে ৫-০ গোলে উড়িয়ে টানা তৃতীয় ও মোট সপ্তম জার্মান সুপার কাপ জিতেছে বায়ার্ন মিউনিখ। বিশাল এই জয়ে হ্যাটট্রিক করেছেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্দোভস্কি, অপর গোল দুটি কিংসলে কোম্যান ও থিয়াগো আলকান্তারার। বায়ার্নের হয়ে কোচ নিকো কোভাচের প্রথম শিরোপা এটি। গত মৌসুমে জার্মান কাপের ফাইনালে বায়ার্নকে ৩-১ গোলে হারিয়েছিল তখন কোভাচের অধীনে থাকা আইনট্রাখ ফ্রাঙ্কফুর্ট।

আগামী ২৪ আগস্ট হফেনহেইম ম্যাচ দিয়ে বুন্দেসলিগা শুরু করবে আসরের বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন। ওদিকে শিরোপা ধরে রাখার মিশনে আগামী শনিবার দিবাগত রাতে লা লিগার নতুন মৌসুম শুরু করবে বার্সেলোনা। ন্যু ক্যাম্পে এদিন তাদের প্রতিপক্ষ আলাভেস।

বার্সেলোনা ২ : ১ সেভিয়া
বায়ার্ন মিউনিখ ৫ : ০ আইনট্রাখ ফ্রাঙ্কফুর্ট

Print Friendly

Related Posts