বিফলে গেল বিরাট কোহলির শতরান

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ গত ম্যাচের মতই বিফলে গেল বিরাট কোহলির শতরান। প্রথম ওয়ান ডে’তে হারের পর গত ম্যাচে দুরন্ত কামব্যাক। ভারতকে রুখে দিয়ে ক্যারিবিয়ানরা জানান দিয়েছিল ওয়ান ডে সিরিজে বিনা লড়াইয়ে জমি ছাড়তে নারাজ তারা। তৃতীয় ম্যাচে এসে যেন আরও পরিষ্কার হল সেই অলিখিত বাক্যবাণ। সিরিজের তৃতীয় ওয়ান ডে’তে ভারতকে ৪৩ রানে হারিয়ে সমতা ফেরাল ক্যারিবিয়ানরা।

শনিবার পুনেতে তৃতীয় ওয়ান ডে’তে টসে জিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাট করতে পাঠান ভারত অধিনায়ক বিরাট কোহলি। দল গঠনে এদিন তিনটি রদবদল করে ভারতীয় থিঙ্কট্যাঙ্ক। উমেশ যাদব এবং রবীন্দ্র জাদেজাকে বসিয়ে একাদশে রাখা হয় ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহকে। শেষ তিনটি ম্যাচের স্কোয়াডে মহম্মদ সামি না থাকায় দলে ঠাঁই পান তরুণ খালিল আহমেদ। অর্থাৎ তিন নিয়মিত পেসার ও দুই স্পিনারে এদিন খেলা শুরু করে ভারত। কিন্তু পরিবর্তনের পর মেন ইন ব্লু’র বোলিং বিভাগে এদিন সেই ঝাঁঝটাই উধাও।

ভুবি, খালিল, চাহালদের নিয়ে কার্যত এদিন ছেলেখেলা করেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। দশ ওভারে ৭০ রান খরচ করে ভুবির ঝুলিতে মাত্র এক উইকেট। তথৈবচ খালিল, চাহাল কিংবা কুলদীপরাও। ভারতীয় বোলারদের মধ্যে একমাত্র সফল বুমরাহ। দশ ওভারে মাত্র ৩৫ রান দিয়ে নিলেন ৪ টি উইকেট। গত ম্যাচে উইন্ডিজের হয়ে শতরানকারী সাই হোপ এদিন থামলেন শতরান থেকে মাত্র পাঁচ রান দূরে। পাশাপাশি হেটমেয়ারের ২১ বলে ৩৭, হোল্ডারের ৩২ এবং শেষদিকে নার্সের বিধ্বংসী ২২ বলে ৪০ ওয়েস্ট ইন্ডিজকে পৌঁছে দেয় ২৮৩ রানে।

জবাবে ব্যাট করতে নেমে মাত্র আট রানেই ফেরেন রোহিত শর্মা। অধিনায়ক বিরাটের সঙ্গে এরপর ইনিংসের হাল ধরার চেষ্টা করেন আরেক ওপেনার শিখর ধাওয়ান। কিন্তু ব্যক্তিগত ৩৫ রানে প্যাভিলিয়নে ফেরেন তিনিও। এরপর একা কুম্ভে লড়াই চালিয়ে যান রানমেশিন বিরাট কোহলি। উল্টোদিকে দলের ইনিংসকে টেনে নিয়ে যাওয়ার জন্য কারও পূর্ণ সহযোগীতা পাননি তিনি। জয়ের জন্য প্রয়োজনীয় বড় রানের পার্টনারশিপ গড়তে ব্যর্থ হয় টিম ইন্ডিয়া।

এরই মধ্যে যদিও ওয়ান ডে ক্রিকেটে ৩৮ তম শতরান করে ফেলেন ভারত অধিনায়ক। তবে যোগ্য সঙ্গীর অভাবে অচিরেই থেমে যায় বিরাটের লড়াই। ১০৭ রান করে ট্র্যাজিক নায়ক হয়েই সাজঘরে ফেরেন তিনি। স্যামুয়েলসের ডেলিভারিতে বোল্ড হয়ে বিরাট ফিরতেই যবনিকা নেমে আসে ভারতের ব্যাটিং লাইন আপে। শেষ অবধি ৪৭.৪ ওভারে ২৪০ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস।

Print Friendly

Related Posts