ভারতে বিশ্ব সংসদ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের অংশগ্রহণ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে ভারতের হরিয়ানায় ও পি জিনদাল গ্লোবাল বিশ্ববিদ্যালয়ে ১০-১১ ডিসেম্বর অনুষ্ঠিতব্য Building the World Parliament Conference 2018 এ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিরা যোগ দেবেন। অনুষ্ঠানে উদ্বোধনীসহ মোট ২৫ টি সেশন অনুষ্ঠিত হবে।

বেসরকারী সংস্থা ডরপ এর প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার বিজয়ী ২০১৩ এএইচএম নোমান ও মা স্বপ্ন ফাউন্ডেশনের সহ-সভাপতি ও অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব আজহার আলী তালুকদার এবং মা সংসদ সমন্বয়কারী শামসুন নাহার ও মিডিয়া ম্যানেজার আ. হ. ম. ফয়সল সহ ১৭ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল বাংলাদেশ থেকে অংশগ্রহণ করছেন।

দুই দিন ব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে এএইচএম নোমান Grass root Ma-Sangsad : Linking world parliament বিষয়ে মূল সেশনে বাংলাদেশে ‘মাতৃত্বকালীন ভাতা কেন্দ্রিক স্বপ্ন প্যাকেজ’ এ অনুশীলনকৃত বক্তব্য উপস্থাপন করবেন।

আর্থ ফাউন্ডেশন প্রেসিডেন্ট অধ্যাপক ড. গ্লেন.টি.মার্টিন (আমেরিকা) আলোক প্রজ্জ্বলন ও প্রার্থনার মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন করবেন। মানবাধিকার সুরক্ষায় বিশ্ব সংসদ প্রতিষ্ঠায় সম্মেলনে পৃথিবীর বিভিন্ন দেশের সংবিধানকে একটি মডেল এবং রূপান্তরিত বিশ্ব ব্যবস্থার রূপরেখা তুলে ধরা হবে।

মাষ্টার অব সিরিমনি বিশ্ব সংসদের সমন্বয়কারী ডঃ বিজয় সারথী (ভারত) ‘নারী ক্ষমতায়ন’ এবং ডঃ ইয়ান ফ্রাই (অষ্ট্রেলিয়া) ‘বিশ্বের সকল জনতার সুশাসন পরিকল্পনা’ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিবেন। ও পি জিনদাল গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক সি. রাজ কুমার সম্মেলনে স্বাগত ভাষণ দিবেন।

প্রতিনিধি দলটি আগামী ১৪ ডিসেম্বর দিল্লী -কলকাতা হয়ে ঢাকা ফিরবেন।

Print Friendly

Related Posts