ভোট ২৯ ডিসেম্বর হয়েছে : ইইউ’র কাছে শামা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গত ৩০ ডিসেম্বর নয় ২৯ ডিসেম্বর পুলিশ-র‌্যাব-বিজিবি দিয়ে হয়েছে বলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে অভিযোগ করেছে বিএনপি।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়নের দুই সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে নির্বাচনে বিএনপির নারী প্রার্থীদেও বৈঠক হয়। বৈঠক শেষে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ সাংবাদিকদের এ কথা জানান।

ইইউ প্রতিনিধিদের মধ্যে ছিলেন ড্যাভিড নয়েল এবং ইরিনি মারিয়া।

ইইউ প্রতিনিধি দল নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শামা বলেন, তারা অত্যন্ত উদ্বিগ্ন, তারা নির্বাচন প্রসেস নিয়ে উদ্বিগ্ন। তারা যেহেতু ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করছেন। তারাতো ওভাবে কথা বলতে পারেন না। কিন্তু তারা অবশ্যই উদ্বিগ্ন। তারা ৩০০ আসনের তথ্য কালেক্ট করছেন। রিপোর্ট বানানোর আগে হয়ত কিছু বলবেন না। রিপোর্ট বানিয়ে তাদের মতামতটা তারা পরে প্রকাশ করবেন।

আপনারা কী বললেন- জানতে চাইলে শামা বলেন, আমরা তাদের যেটা বললাম, ৩০ তারিখে নির্বাচন হয়নি। আমাদের এলাকায় ২৯ তারিখে নির্বাচন হয়ে যায় এবং পুলিশ, র‌্যাব, বিজিবি দিয়ে নির্বাচন হয়ে যায়। নির্বাচনের দিন সব এজেন্টকে বের করে দেয়া হয় এবং মূলত ৩০ তারিখের নির্বাচনটা ২৯ তারিখে সরকার করেছে। সেটা তারা জানে এবং বিভিন্ন তথ্য তারা নিয়েছে।

তিনি বলেন, কেন্দ্রভিত্তিক যে রেজাল্টগুলো হয়েছে, ওগুলো নিয়ে কথা হয়েছে। আমাদের যে গ্রেফতারগুলো হয়েছে গত একমাস ধরে প্রত্যেকটি নির্বাচনী এলাকায়, অনেকে আহত হয়েছেন, অনেকে নিহত হয়েছেন, সেসব তথ্য নিয়ে তারা কথা বলেছেন। তাদের জিজ্ঞাসা ছিল-আমরা নারী প্রার্থী হিসেবে কী ফেস করেছি, আমরা সেই প্রশ্নগুলোর জবাব দেয়ার চেষ্টা করেছি।

তারা কোনো মতামত দিয়েছেন কি না নির্বাচন নিয়ে- এমন প্রশ্নের জবাবে শামা সাংবাদিকদের বলেন, তারা তথ্য কালেক্ট করছেন, এগুলো নিয়ে রিপোর্ট করবেন। তারপর তারা কোনো স্টেটমেন্ট করবেন। আমরা নির্বাচনী ট্রাইব্যুনালে যাব, আপিল করব-সেগুলো নিয়ে কথা হয়েছে।

এ সময় বিএনপির প্রার্থীদের মধ্যে রুমানা মাহমুদ, জেবা আমিন খান উপস্থিত ছিলেন।

Print Friendly

Related Posts