ভোলায় যত্রতত্র অবাধে গ্যাস সিলিন্ডার বিক্রি

জুবায়ের চৌধুরী পার্থ, ভোলা:  ভোলা পৌরসভাসহ সদর উপজেলার বিভিন্ন বাজারে কোন নীতিমালা না মেনেই অবাধে বিক্রি হচ্ছে পেট্রোলিয়াম এলপি গ্যাসের সিলিন্ডার। সরকার থেকে বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স ছাড়াই এরা চালিয়ে যাচ্ছেন রমরমা গ্যাস সিলিন্ডার বিক্রি।

এলপি গ্যাস প্রস্তুতকারক কোম্পানিগুলো বিস্ফোরক অধিদপ্তরের সনদ নিলেও খুচরা ব্যবসায়ীরা শুধু দোকানের ট্রেড লাইসেন্স নিয়েই সিলিন্ডার বিক্রি করছে। তা অনেকের আবার দোকানের ট্রেড লাইসেন্সও নেই। আইনের তোয়াক্কা না করেই ব্যবসায়ীরা দোকানে ও গুদামে গ্যাস সিলিন্ডার মজুদ রেখে ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

সরজমিনে গিয়ে দেখা যায়, মুদি দোকান হার্ডওয়্যার দোকান ফাস্টফুড কসমেটিক্স দোকান তেল বিক্রির দোকান ও লোডের দোকান সহ হাইওয়ে রাস্তার কাছে, গ্রামে রাস্তার মোড়ে, ফার্মেসিতে ও থান কাপড় বিক্রি করা দোকানে অবাধে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার। এলপি গ্যাস সিলিন্ডারগুলো দোকানের সামনে বা ভিতরে খোলামেলা অবস্থা ছড়িয়ে-ছিটিয়ে রাখা হচ্ছে। ফলে যে কোন সময় ঘটতে পারে বিস্ফোরণ ও প্রানহাণি।

এ ছাড়া দোকানগুলোতে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপক গ্যাস সিলিন্ডার রাখার নিয়ম থাকলেও অধিকাংশ দোকানেই তা নেই। আবার কোন কোন দোকানে গ্যাস সিলিন্ডার থাকলেও তা মেয়াদোত্তীর্ন।

 

Print Friendly

Related Posts