মতলব উত্তরে কোস্টগার্ডের মেডিক্যালক্যাম্প ও লাইফ জ্যাকেট বিতরণ

জাকির হোসেন বাদশা ॥ বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু দরিদ্র কৃষক ও জেলেদের নিয়ে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতেন। সে স্বপ্ন বাস্তবায়নে তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। তারই ফলশ্রুতিতে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে কোস্টগার্ড বাহিনী আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

শনিবার সকালে মতলব উত্তর উপজেলার ষাটনল ইউনিয়ন পরিষদ ক্যাম্পাসে কোস্টগার্ড ঢাকা জোনের আয়োজনে গরীব ও মৎস্যজীবিদের মাঝে লাইফ জ্যাকেট বিতরন এবং স্থানীয় গরীব, দুস্থ্, অসহায় নারী-শিশু, পঙ্গুদের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরন উদ্বোধন পূর্বক প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

বাংলাদেশ স্বল্পউন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তোরন উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করেন বাংলাদেশ কোষ্টগার্ড বাহিনীর পরিবার কল্যান সংঘের প্রেসিডেন্ট ডা. আফরোজা গনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ কোস্টগার্ডের ঢাকা জোনের কমান্ডার রেজাউল হাসান, সহকারী গোয়েন্দা পরিচালক আব্দুল্লাহ আল মারুফ, মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার প্রমূখ।

অনুষ্ঠানে সহস্রাধিক গরীব, দুস্থ্, অসহায় নারী-শিশু, পঙ্গুদের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরন এবং ২শতাধিক দরিদ্র মৎস্যজীবির মাঝে লাইফ জ্যাকেট বিতরন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, প্রধান মন্ত্রী শেখ হাসিনার রুপকল্প ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা ও স্বরাষ্ট মন্ত্রনালয়ের সহযোগীতায় বাংলাদেশ কোষ্টগার্ড বাহিনী নিয়মিতভাবে উপক’লীয় অঞ্চলে গরীব ও দুস্থ্যদের মাঝে চিকিৎসাসেবা এবং মৎস্যজীবি সম্প্রদায়ের নিরাপত্তা রক্ষায় উপকুলীয় অঞ্চলে গরীব জেলেদের মাঝে লাইফ জ্যাকেট বিতরন করে আসছে।

তিনি আরো বলেন, এই কোষ্টগার্ড বাহিনী ২০১৭ সালে অস্রসহ ২শ’ ৬৩জন ডাকাতকে আটক করতে সক্ষম হয় এবং একই বছর সমূদ্রে বিপন্ন ৯৮জন জেলেকে উদ্ধারের মাধ্যমে কোষ্টগার্ড বাহিনী মানবিক সহায়তার এক অনুপম দৃষ্টান্ত স্থাপন করেছে।

কোস্টগার্ড বাহিনীর মহাপরিচালক আরো বলেন, বিগত বছরগুলোতে কোষ্টগার্ড বাহিনীর তৎপরতায় অবৈধ জালের ব্যবহার বন্ধ এবং মা ইলিশ সংরক্ষনের ফলে ইলিশসহ বিভিন্ন ধরনের মাছে বাংলাদেশ আজ স্বয়ংসম্পূর্র্ণ।

বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বলেছেন, দায়িত্বপূর্ণ এলাকায় রাষ্ট্রের কর্তৃত্ব প্রতিষ্ঠা, আইন-শৃঙ্খলা রক্ষা, চোরাচালান প্রতিরোধ, মাদকের বিস্তার রোধ, মানবপাচার ও অবৈধ অনুপ্রবেশ রোধ, জল-পরিবেশ দূষণ রোধ, মৎস্য ও বনজ সম্পদ সংরক্ষণ, জীববৈচিত্র্য সংরক্ষণের পাশাপাশি সরকার প্রদত্ত অন্যান্য দায়িত্বও এই বাহিনী পালন করে থাকে। জল-পরিবেশ দূষণ রোধ এই বাহিনীর অন্যতম দায়িত।

কোস্টগার্ড বাহিনীর মহাপরিচালক বলেন, বর্তমান সরকার মাদক নিয়ন্ত্রণে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। কোস্ট গার্ড বাহিনীর সব বেইস, স্টেশন ও আউটপোস্ট থেকে মাদকের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান চলমান। দুঃখজনক বিষয় হলো, দেশের যুবসমাজের মধ্যে ইয়াবার একটি আশঙ্কাজনক চাহিদা তৈরি হয়েছে। এই চাহিদা কমাতে না পারলে মাদক নির্মূল করা কঠিন হবে। কোস্ট গার্ড বাহিনী শুধু ভয়ংকর মাদক ইয়াবার জোগান নয়, চাহিদা কমানোর লক্ষ্যেও কাজ করছে।

Print Friendly

Related Posts