মতলব উত্তরে সবচেয়ে বড় ফিসারিতে ২৫ লাখ পোনা অবমুক্ত

জাকির হোসেন বাদশা, মতলব (চাঁদপুর) ॥ মতলব উত্তর উপজেলার আমুয়াকান্দা গ্রামে উপজেলার সবচেয়ে বড় মৎস্য প্রকল্প আমুয়াকান্দা খালে প্রায় ২৫ লাখ মাছের পোনা অবমুক্ত করেছেন আলহাজ্ব নজরুল ইসলাম পাটোয়ারী।

৪৪.৬৬ একর পরিমাণের প্রায় সাড়ে তিন কিলোমিটার দৈর্ঘের একটি সরকারি খালে বৃহস্পতিবার (২১ জুন) সকালে রুই, কাতল, মৃগেল, সরপুটিসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৫০ লাখ টাকার রেনু পোনা অবমুক্ত করা হয়।

নজরুল ইসলাম পাটোয়ারী বলেন, আমার ছেলে আব্দুল্লাহ মোহাম্মদ ইসা এর নামে খালটি সরকারের কাছ থেকে লিজ এনে মাছ চাষ করছি। এতে প্রায় ১০০ জন নিয়মিত ও ৫ শতাধিক অনিয়মিত লোক কাজ করে। আমি এই খালে মাছ চাষ করলেও এর পুরো লভ্যাংশ গোটা গ্রামবাসীর বিভিন্ন উন্নয়মূলক কর্মকান্ডে ব্যয় করা হবে।

তার ছেলে আব্দুল্লাহ মোহাম্মদ ইসা জানান, এ প্রকল্পে প্রতি মৌসুমে প্রায় ২ কোটি টাকা খরচ হবে। এখানে স্থায়ীভাবে শতাধিক বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। মাছ চাষ করার জন্য গত বছর খালের কচুরিপানা পরিষ্কার ও খালের শাখা প্রশাখায় ৭টি কালভার্ট নির্মাণ করেছি।

তিনি আরো বলেন, সরকারের পাশাপাশি আমাদের সকলের মাছ চাষে আগ্রহ থাকতে হবে। তাহলে মাছের চাহিদা মেটানো সহজ হবে এবং গ্রামের বেকার সমস্যা অনেকাংশে রোধ করা সম্ভব হবে।

মতলব উত্তর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাখাওয়াত হোসেন বলেন, এ প্রকল্প সাধুবাদ পাওয়ার যোগ্য। উপজেলা মৎস্য অধিদপ্তরের কোন সাহায্য সহযোগি লাগলে আমরা আন্তরিকতার সাথে কাজ করে দিব।

Print Friendly

Related Posts