মতলব উত্তরে সেরা কর দাতা ও আদায়কারীদের সম্মাননা প্রদান

জাকির হোসেন বাদশা, মতলব (চাঁদপুর) ॥ মতলব উত্তর উপজেলা ভূমি অফিসের উদ্যোগে রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১ ঘটিকার সময় উপজেলা রিসোর্স সেন্টারে আয়োজিত রাজস্ব সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জামাল হোসেন।

উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) শুভাশীষ ঘোষ।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জামাল হোসেন বলেন, রাজস্ব হলো উন্নয়নের অক্সিজেন। তাই সরকারের রাজস্ব বাড়ানোর লক্ষ্যে শতভাগ ভূমি উন্নয়ন করা আদায় করতে হবে। এতে করে জমির মালিক, সরকার ও ভূমি ব্যবস্থাপনা প্রশাসন সকলেই লাভবান। তিনি ভূমি উন্নয়ন কর শতভাগ আদায় করার জন্য সকল ভূমি অফিসের কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন। সকল জমির মালিকদের নিয়মিত ভূমি উন্নয়ন কর দেওয়ার জন্য আহ্বান জানান।

তিনি বলেন, ‘চালু হল ই-নামজারি, টাউট দালালের মাথায় বাড়ি’, এ স্লোগান নিয়ে ই-সেবা শুরু হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে সরকার ই-ল্যান্ড ব্যবস্থাপনা চালু করেছে। ই-ল্যান্ড সেবা অর্থাৎ ইলেকট্রনিক্স ভূমি সেবা। ডিজিটাল দেশ গড়তে হলে হাতের মুঠোয় সকল সেবা পৌছতে হবে। তাই ঘরে বসে সংশ্লিষ্ট ওয়েবসাইটে অনলাইনে নামজারিসহ ভূমি বিষয়ক আবেদন করে সেবা গ্রহন করতে পারবেন। তাই ই-নামজারি, ই-ভূমি সেবা গ্রহনে সকলকে অবগত করা হচ্ছে। ই-ভূমি সেবায় যেমন হয়রানি কমে, তেমনি খরচও কমে আসে।

দূর্গাপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা মো. হুমায়ুন কবিরের সঞ্চালনায় উপস্থিত ছিলেন, ছেঙ্গারচর পৌর ভূমি কর্মকর্তা মো. শাহজালাল পাঠান, উপ-সহকারি ভূমি কর্মকর্তা জয়নাল আবেদীন, মোঃ কামরুল ইসলাম, সুজাতপুর ভূমি অফিসের কর্মকর্তা আবুল কাশেম’সহ সকল ইউনিয়ন ভূমি কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে ২০১৭-১৮ অর্থ বছরে শ্রেষ্ঠ কর দাতা ও আদায়কারীদের সম্মাননা ক্রেস্ট তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)। মতলব উত্তর উপজেলায় সেরা করদাতা হিসেবে পুরস্কার পেয়েছেন রুহিতারপাড় গ্রামের নূরুল আলম। তিনি ১ লাখ ৬ হাজার টাকা কর দিয়েছেন। শ্রেষ্ঠ কর আদায়কারী হিসেবে সম্মাননা ক্রেস্ট পেয়েছেন ছেঙ্গারচর পৌর ভূমি কর্মকর্তা মো. শাহজালাল। এবারে তিনি ১৫ লাখ ৬০ হাজার টাকা কর আদায় করেছেন।

দ্বিতীয় কর আদায়কারী হিসেবে আমিরাবাদ ভূমি কর্মকর্তা মো. কামরুল ইসলাম সম্মাননা ক্রেস্ট গ্রহন করেছেন। তিনি ৫ লাখ ৫৮ হাজার টাকা কর আদায় করেছেন। এবং উপজেলার প্রথম শতভাগ কর আদায়কারী হিসেবে কালীপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা মো. জয়নাল আবেদীন সম্মাননা ক্রেস্ট গ্রহন করেন। তিনি ৩ লাখ ৯১ হাজার ৮৯০ টাকা কর আদায় করেছেন।

 

Print Friendly

Related Posts