`মহাভারতের যুগেও ইন্টারনেট ছিল’

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মহাভারতের যুগেও ইন্টারনেট ছিল। অনেকে হয়তো এটা মানতে চাইবেন না। কিন্তু কয়েক লক্ষ বছর আগে ভারতেই ইন্টারনেটের আবিষ্কার হয়েছিল, আমেরিকা বা অন্যান্য পশ্চিমি দেশে নয়। আগরতলায় এক অনুষ্ঠানে নিজের ভাষণে এমনই দাবি করলেন ত্রিপুরায় সদ্য মুখ্যমন্ত্রী পদে বসা বিপ্লব দেব, যা নিয়ে সোস্যাল মিডিয়ায় হাসি-ঠাট্টা, রসালো কটাক্ষের বাণ ডেকেছে।

বিজেপি-জোট সরকারের নেতৃত্ব দেওয়া মুখ্যমন্ত্রীর যুক্তি, ইন্টারনেট না থাকলে কী করে সঞ্জয় কুরুক্ষেত্রের যুদ্ধ দেখলেন, অন্ধ ধৃতরাষ্ট্রের কাছে যুদ্ধের দৃশ্যের বর্ণনা করতে পারলেন? তার মানে, অনেকে এটা মানতে না চাইলেও ঘটনা হল, এই দেশে সে যুগেও স্যাটেলাইট, প্রযুক্তি ছিল। আমার এমন দেশে জন্ম হয়েছে বলে আমি গর্বিত যেখানে এমন উন্নত প্রযুক্তি ছিল। যেসব দেশ নিজেদের প্রযুক্তিগত ভাবে অগ্রসর বলছে, তারা আসলে ভারতের মেধা ধার করেই নিজেদের সফটওয়্যার আরও শক্তিশালী করছে।

ট্যুইটারে মুখ্যমন্ত্রীর এহেন দাবিকে বিদ্রূপ করে কেউ বলেছে, তবে কেন পান্ডবরা অনলাইনেই পাশা খেলল না, তবে তো দ্রৌপদীর আব্রু বাঁচত! কেউ বা বলেছে, অবশ্যই সে কালে ইন্টারনেট ছিল। আর ছিল বলেই না কুন্তি সূর্য থেকে কর্নকে ডাউনলোড করেছিলেন!

বিপ্লব দেবই প্রথম নন, বিজেপির বিভিন্ন নেতা-নেত্রী নানা সময়ে এমন চমকে দেওয়া মন্তব্য করে শিরোনামে এসেছেন। যেমন কিছুদিন আগেই কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী সত্যপাল সিংহ চার্লস ডারউইনের বিবর্তনবাদ তত্ত্বকে চ্যালেঞ্জ করে বলে বসেন, মানুষ পৃথিবীর বুকে এসেছিল মানুষ হয়েই। আমাদের পূর্বপুরুষেরা কেউ মুখে বা লিখিত ভাবে বলে যাননি যে তাঁরা বাঁদরকে মানুষে রূপান্তরিত হতে দেখেছেন।

Print Friendly

Related Posts