মেসেঞ্জারে অশালীন প্রস্তাব, গাজী রাকায়েতের বিরুদ্ধে পর্নোগ্রাফি মামলা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ অভিনেতা-নাট্যকার গাজী রাকায়েতের বিরুদ্ধে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করেছেন এক গৃহবধূ। অভিযোগ, ফেইসবুক মেসেঞ্জারে ‘অশালীন প্রস্তাবের’। ঢাকার শ্যামপুর থানায় বৃহস্পতিবার রাতে এই মামলা দায়ের হয়। জানিয়েছেন তদন্ত কর্মকর্তা এসআই মাহবুব আলম। তিনি বলেন, শিগগিরই এ বিষয়ে তদন্ত শুরু করব।

মামলায় বাদীর অভিযোগ, গত ২৭ ফেব্রুয়ারি রাতে ‘গাজী রাকায়েত টুকু’ ফেইসবুক আইডি থেকে তাকে ‘অশ্লীল, অনৈতিক, ধর্মীয় অনুভূতি পরিপন্থি, ইঙ্গিতপূর্ণ ও যৌন উত্তেজক’ বার্তা পাঠানো হয়। এতে ব্যক্তিগত ও সামাজিকভাবে তার সম্মানহানি হয়েছে। ফেইসবুক মেসেঞ্জারে ওই কথোপকথনের স্ক্রিনশট একটি ক্লোজড গ্রুপে পোস্ট করেন ওই গৃহবধূ। তার সেই পোস্টের পর ৬ মার্চ গাজী রাকায়েত বলেন, তার দুটি ফেইসবুক অ্যাকাউন্ট ‘হ্যাকড’ হয়েছে।

পরে অপরাজিতা সংগীতা নামে একজন অধিকারকর্মী ওই স্ক্রিনশট ফেইসবুকে শেয়ার করেন। তখন গাজী রাকায়েত একটি সংবাদমাধ্যমের কাছে দাবি করেন, তার কয়েকজন শিক্ষার্থীর কাছে ওই ফেইসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড ছিল, তারা এই ঘটনা ঘটিয়ে থাকতে পারে।

টেলিভিশন নাটক নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের সভাপতি গাজী রাকায়েত। একইসঙ্গে তিনি টেলিভিশন প্রযোজক সমিতি, শিল্পী সমিতিরও সদস্য। তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পরে ১০ মার্চ সংগঠন তিনটি তদন্তে নামার সিদ্ধান্ত নেয়। পরে সংগঠন তিনটির নেতারা অনলাইন অ্যাক্টিভিস্ট অপরাজিতা সংগীতাকে শিল্পী সমিতির অফিসে ডেকে পাঠান। এসময় তারা পুরো বিষয়টি নিয়ে তদন্তের প্রতিশ্রুতি দিয়ে সংগীতাকে ফেইসবুক পোস্টটি সরিয়ে নেওয়ার অনুরোধ করেন। সংগীতা তাতে সাড়া দেন।

এরপর ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন প্রযোজক সমিতি ও শিল্পী সমিতির পক্ষে ১২ মার্চ এক ফেইসবুক লাইভে এসে ‘সাইবার বিশেষজ্ঞ’ তানভীর হাসান জোহা বলেন, “গাজী রাকায়েত টুকু ফেইসবুক আইডিটি সিঙ্গাপুর থেকে হ্যাকড হয়েছে। এর চার দিন পর গত ১৬ মার্চ গাজী রাকায়েত অধিকারকর্মী অপরাজিতা সংগীতার বিরুদ্ধে আদাবর থানায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করেন।

এ বিষয়ে রাকায়েতের বিরুদ্ধে মামলার এজাহারে বাদী বলেছেন, অপরাজিতা সংগীতার বিরুদ্ধে মামলা দায়েরের মাধ্যমে তিনি ঘটনাটিকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছেন। আমাকে ও আমার শুভান্যুধায়ীদের অভিযোগ প্রত্যাহার করার জন্য চাপ প্রয়োগ করছেন গাজী রাকায়েত। বিষয়টি নিয়ে গত ১৩ মার্চ পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনে যাওয়ার পাশাপাশি ১৭ মার্চ শ্যামপুর থানায় জিডি করার কথাও উল্লেখ করেছেন তিনি।

গাজী রাকায়েত সংশ্লিষ্ট ওই তিন সংগঠনের বিরুদ্ধে তদন্তের নামে কালক্ষেপণের অভিযোগ করে ওই নারী মামলায় বলেছেন, “বিষয়টি নিয়ে আপস-মীমাংসার জন্য বিভিন্ন প্রস্তাব রাখা হয়েছে। একই সাথে সংগীতার উপর বিভিন্ন চাপপ্রয়োগের মাধ্যমে পরোক্ষভাবে আমাকেও ভয়ভীতি দেখানো হচ্ছে।”

বিষয়টি নিয়ে ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এস এ হক অলিক বলেন, আমাদের সাইবার বিশেষজ্ঞ তদন্ত করে দেখেছেন, আইডি সিঙ্গাপুর থেকে হ্যাক করা হয়েছে। গাজী রাকায়েত কখনও সিঙ্গাপুরে যাননি বলে আমরা জানি। এখন যেহেতু মামলা দায়ের করা হয়েছে, পুরো বিষয়টি পুলিশ তদন্ত করবেন। গাজী রাকায়েতের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে সাংগঠনিকভাবে ব্যবস্থার নেওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, “ভুক্তভোগী নারীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি। তার সাথে এখনও কথা বলে উঠতে পারিনি। আমরা মেয়েটির পাশে দাঁড়াতে চাই। তার সাথে যা হয়েছে, তা ভীষণ অপমানজনক।

এদিকে অপরাজিতা সংগীতার বিরুদ্ধে মামলার প্রতিবাদে শাহবাগে সমাবেশ করেছেন অনলাইন অ্যাক্টিভিস্ট, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও অধিকারকর্মীরা। বুধবারের ওই সমাবেশ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ৫৭ ধারার মামলা প্রত্যাহার করা না হলে ৩১ মার্চ গাজী রাকায়েতের বাড়ি ঘেরাওয়ের হুমকি দেন তারা।

Print Friendly

Related Posts