যেভাবে শপথ নিলেন নতুন মন্ত্রিসভার সদস্যরা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নতুন সরকারের ৪৭ সদস্যের নতুন মন্ত্রিপরিষদ সদস্যরা শপথ নিয়েছেন। সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করান। এসময় সিনিয়র রাজনীতিবিদ, উচ্চপদস্থ আমলা, কূটনীতিকসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

শপথ গ্রহণ অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি একাদশ জাতীয় সংসদের প্রধানমন্ত্রী হিসেবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে শপথ বাক্য পাঠ করান। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপ-মন্ত্রীরা আলাদা আলাদা ভাগে রাষ্ট্রপতির কাছ থেকে শপথ গ্রহণ করেন।

এবারের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ স্থান পেয়েছেন ৪৭ জন। এদের মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী ৩ জন।

মন্ত্রীপদে শপথ নিলেন যে ২৪ জন:

শেখ হাসিনা (প্রধানমন্ত্রীসহ তিনি মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন, প্রতিরক্ষা, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুত জ্বালানী ও খনিজ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়)

ড. আব্দুর রাজ্জাক (কৃষিমন্ত্রী), আ হ ম মোস্তফা কামাল (অর্থমন্ত্রী), ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়), ডা. দীপু মনি (শিক্ষামন্ত্রী), আনিসুল হক (আইনমমন্ত্রী), আসাদুজ্জামান খান (স্বরাষ্ট্রমমন্ত্রী), বীর বাহাদুর উশৈ সিং (পার্বত্য মন্ত্রী), এম এ মান্নান (পরিকল্পনা মন্ত্রী), সাইফুজ্জামান চৌধুরী জাভেদ (ভূমিমন্ত্রী), টিপু মুন্সী (বাণিজ্য মন্ত্রী), ড. এ কে আব্দুল মোমেন (পররাষ্ট্রমন্ত্রী), আ ক ম মোজাম্মেল (মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী), ইমরান আহমেদ চৌধুরী (প্রবাসী কল্যাণমন্ত্রী), আশরাফ আলী খসরু (মৎস্য ও পানিসম্পদ মন্ত্রণালয়), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট মন্ত্রণালয়), মোস্তফা জব্বার (ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়), তাজুল ইসলাম (স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়), শ ম রেজাউল করিম (গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়)।

প্রতিমন্ত্রী পদে শপথ নিলেন যে ১৯ জন:

কামাল আহমেদ মজুমদার (শিল্প মন্ত্রণালয়) , ইমরান আহম্মেদ (প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়) , জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া মন্ত্রণালয়), নসরুল হামিদ (বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়), আশরাফ আলী খান খসরু (মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়), মুন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়), খালিদ মাহমুদ চৌধুরী (নৌ পরিবহন মন্ত্রণালয়), জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়), শাহরিয়ার আলম (পররাষ্ট্র মন্ত্রণালয়), জুনায়েদ আহমেদ পলক (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ), ফরহাদ হোসেন (জনপ্রশাসন মন্ত্রণালয়), স্বপন ভট্টাচার্য্য (স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়), জাহিদ ফারুক (পানি সম্পদ মন্ত্রণালয়), মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়), শরীফ আহমেদ (সমাজকল্যাণ মন্ত্রণালয়), কে এম খালিদ (সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়), ডাক্তার এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়), মাহবুব আলি (বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়), শেখ মোহাম্মদ আব্দুল্লাহ (ধর্ম বিষয়ক মন্ত্রণালয়)।

উপ-মন্ত্রী পদে শপথ নিলেন যে ৩ জন:

বেগম হাবিবুন নাহার (পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়), এ কে এম এনামুল হক শামীম (পানিসম্পদ মন্ত্রণালয়), মহিবুল হাসান চৌধুরী (শিক্ষা মন্ত্রণালয়)।

এর আগে বৃহস্পতিবার সকালে একাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত এমপিদের মধ্যে ২৯০ জন শপথ নেন। আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ছাড়াও জাতীয় ঐক্যফ্রন্টের সাতজন শপথ নেননি।

বৃহস্পতিবার সংসদ ভবনের শপথ কক্ষে চার ধাপে তারা শপথ নেন। স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী সংবিধান ও কার্যপ্রণালিবিধি অনুযায়ী প্রথমে নিজে শপথ গ্রহণ করেন এবং শপথ বইয়ে স্বাক্ষর করেন।

দ্বিতীয় ধাপে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের ২৫৬ জনের শপথবাক্য পাঠ করান। তৃতীয় ধাপে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির তিনজন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) দুজন, বিকল্পধারা বাংলাদেশের দুজন, তরিকত ফেডারেশনের একজন, জাতীয় পার্টির (মঞ্জু) একজন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনজন শপথ নেন।

চতুর্থ ধাপে জাতীয় পার্টির ২১ জন সংসদ সদস্য শপথ নেন। শপথ গ্রহণ শেষে সবাই শপথ বইয়ে স্বাক্ষর করেন।

বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) গত মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের ২৯৮টি আসনের নির্বাচিত সংসদ সদস্যদের নাম এবং পূর্ণাঙ্গ ঠিকানা সংবলিত গেজেট নোটিফিকেশন প্রকাশ করে। এর আগে নির্বাচনে অংশগ্রহণকারী এক প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনের ভোটগ্রহণ স্থগিত করা হয়।

Print Friendly

Related Posts