রমাযানে ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের ১২ দফা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ইসলামী আন্দোলন বাংলাদেশ- ঢাকা মহানগর দক্ষিণ নেতৃবৃন্দ পবিত্র কুরআন নাযিলের মাস রমাযান মাসের গুরুত্বারোপ করে রোযা রাখা এবং রমাযানের পবিত্রতা রক্ষার জন্য সকল প্রকার অনৈসলামী কাজ বন্ধের দাবি জানিয়ে পবিত্র রমাযান মাস উপলক্ষে ১২ দফা কর্মসুচি ঘোষণা করেছেন।

ঘোষিত কর্মসুচির মধ্যে রয়েছে নগর শাখার স্বাগত মিছিল ১৪ মে, ১৫ মে থানায় থানায় স্বাগত মিছিল, ১৭ রমাযান বদর দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল, ১-২০ রমাযান থানা ও ওয়ার্ড শাখার ইফতার মাহফিল, ১২ থেকে পথ শিশুদের জন্য ৩ মাসব্যাপী শিক্ষা কার্যক্রম, ঈদের পূর্বে গরীব, দুঃস্থ ও পথশিশুদের মাঝে ঈদের পোশাক বিতরণ, ঈদের দিন পথশিশুদের মাঝে খাবার বিতরণ, রমাযানের পবিত্রতা রক্ষায় হোটেল মালিকদের নিকট পত্র প্রেরণ, স্বাস্থ্যসম্মত উপায়ে হালালভাবে পশু জবাইয়েল জন্য গোস্ত বিক্রেতাদের মাঝে আমীরের হ্যান্ডবিল বিতরণ, বেহাল রাস্তাঘাট দ্রুত মেরামতের জন্য ১৩ মে সকাল ১১টায় দক্ষিণ মেয়র বরাবর স্বারকলিপি পেশ, ১৬ মে একই দাবিতে স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ। দাবি পুরণ না হলে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা।

কর্মসূচি ঘোষণা শেষে ইসলামী আন্দোলন বাংলাদেশ- ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম সংবাদ সম্মেলনে বলেন, রমাযানের হক আদায় করার জন্য সকলের উপর ঈমানী দায়িত্ব হলো রমাযানের ইবাদত ও পবিত্রতা রক্ষায় সচেষ্ট হওয়া।

সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, নগর দক্ষিণ সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া, প্রচার সম্পাদক মাওলানা এইচ এম সাইফুল ইসলাম।

লিখিত বক্তব্যে নগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম বলেন, রহমত, মাগফেরাত, নাজাত, মহাগ্রন্থ আল-কুরআন নাজিল ও ঐতিহাসিক বদরের যুদ্ধ সংগঠিত হওয়ার মাস রমযান। রমযানের পবিত্রতা রক্ষা করা প্রত্যেক মুসলমানদের ঈমানী দায়িত্ব।

তিনি বলেন, ঢাকা নগরী বিশ্বের বসবাসের অনুপযোগী শহরগুলোর মধ্যে চতুর্থ স্থানে রয়েছে। জলাবদ্ধতা, পর্যাপ্ত পরিমাণ পয়ঃনিষ্কাশনের অভাব, বায়ু ও পরিবেশ দুষণ, উন্নয়নের নামে অপরিকল্পিত ও সমন্বয়হীন রাস্তা খোড়া-খোড়ী, অনিরাপদ বাসস্থান এবং নিরাপত্তাহীনতা অনেকাংশে দায়ী। ঢাকা মহানগরের কিছু এলাকা পরিদর্শন করতে গিয়ে রাস্তা ঘাটের দুরাবস্থা ও জলাবদ্ধতার যে চিত্র আমরা দেখেছি তা ভাষায় প্রকাশ করার মত নয়।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র, পুলিশ কমিশনার, হোটেল মালিক, সাধারণ ব্যবসায়ী, বেসরকারী স্যাটেলাইট টিভি-রেডিওর মালিক, সিনেমা হল মালিক ও পরিচালক, বাস, লঞ্চ মালিক সমিতিসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের নিকট ১৫ দফা দাবী পেশ করা হয়।

যার মধ্যে রয়েছে  * পবিত্র মাহে রমযানে রেডিও-স্যাটেলাইট টিভি ও পাড়া-মহল্লায় গড়ে ওঠা ভিডিও ক্লাবগুলোতে সকল প্রকার অশ্লীল ছায়াছবি প্রদর্শন, বেহায়াপনা, উলঙ্গপনা ও অপসংস্কৃতি বন্ধ। * দিনের বেলায় হোটেল রেস্তোরা চায়ের দোকান এবং পানাহার বন্ধ । * চাল-ডাল-পিয়াজ-রসুন-তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির উর্ধ্বগতি রোধ এবং সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা। * সুদ, ঘুষ, দুর্ণীতি, কালোবাজারী, মজুদদারী ও মুনাফাখোরী বন্ধ। * ঈদের পূর্বে ও পরে যানবাহনের অস্বাভাবিক ভাড়াবৃদ্ধি ও টিকেট কালোবাজারী বন্ধ * দারিদ্র অসহায় রোযাদারগণের কষ্ট লাঘবে সরকার ও সম্পদশালীগণ সহযোগিতা করা * নাগরিকদের উপর সকলপ্রকার জুলুম নির্যাতন, নিপীড়ন ও অমানবিক আচরণ থেকে বিরত থাকা ইত্যাদি।
ছবি : পবিত্র মাহে রমাযানের কর্মসুচি ঘোষণা উপলক্ষে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত নেতৃবৃন্দ।

সূত্র : আহমদ আবদুল কাইয়ূম প্রচার ও প্রকাশনা সম্পাদক

Print Friendly

Related Posts