রোহিঙ্গাদের বিনামূল্যে চক্ষু চিকিৎসা দেবে অরবিস

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বাংলাদেশে রোহিঙ্গা আশ্রয়প্রার্থী ও স্থানীয় জনগণকে বিনামূল্যে চক্ষুচিকিৎসা ও সেবা দেবে অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ। এ লক্ষ্যে আন্তর্জাতিক এ সংস্থাটি মঙ্গলবার কক্সবাজার বায়তুস্ শরফ হাসপাতালের সঙ্গে এক চুক্তি সই করে।

বাংলাদেশ সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে স্বাক্ষরিত এ চুক্তির আওতায় কাতার ফান্ড ফর ডেভেলপমেন্টের আর্থিক সহায়তা ‘কাতার ক্রিয়েটিং ভিশন (কিউসিভি) এক্সপান্ডিং আই কেয়ার’ নামের একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এ প্রকল্পের মাধ্যমে কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলার শরণার্থী ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা আশ্রয়প্রার্থী ও স্থানীয় জনগণের চোখের চিকিৎসায় জরুরি ও প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে।

দুটি ধাপে বাস্তবায়িত এই প্রকল্পের প্রথম বছরে ৫০,০০০ মানুষের (যাদের ৬০% শিশু ও ৪০% প্রাপ্তবয়স্ক) চোখ পরীক্ষা করা হবে, ৮,০০০ জন শিশু ও প্রাপ্তবয়স্ককে প্রয়োজনীয় ঔষধ ও চশমা প্রদানসহ কমপক্ষে ২০ জন শিশু ও ৮৫০ জন প্রাপ্তবয়স্কের চোখের অপারেশন (চোখের জটিল ছানি ও অন্যান্য) করা হবে। এছাড়া, প্রশিক্ষণের মাধ্যমে ২৫০ জন প্রাথমিক স্বাস্থ্যকর্মী ও চক্ষু সেবায় নিয়োজিত লোকবলের দক্ষতা বৃদ্ধি করা হবে।

চুক্তিতে সই করেন অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা মুনীর আহমেদ ও কক্সবাজার বায়তুস্ শরফ হাসপাতালের জেনারেল সেক্রেটারি এম এম সিরাজুল ইসলাম। এ সময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের উপ-সচিব মোহাম্মাদ মিজানুর রহমান, অরবিস ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা বব র‌্যাঙ্ক, কক্সবাজার বায়তুস শরফ হাসপাতালের প্রেসিডেন্ট হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন এবং অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের ডিরেক্টর অফ প্রোগ্রামস্ মোহাম্মদ আলাউদ্দিন, প্রজেক্ট ম্যানেজার মো ইকবাল হোসেন ও প্রজেক্ট কো-অর্ডিনেটর পারভেজ হোসেন উপস্থিত ছিলেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এমএসএফ, শরণার্থী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা, রেড ক্রিসেন্ট, ব্রাকসহ স্থানীয় উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং বাংলাদেশ সরকার ও বায়তুস্ শরফ হাসপাতালের কর্মকর্তারা।

কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট বাংলাদেশে ২০১৬ সাল থেকে অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের মাধ্যমে ‘কাতার ক্রিয়েটিং ভিশন (কিউসিভি)’ নামক একটি প্রকল্পে অর্থায়ন করছে। এরই আওতায় ‘কিউসিভি এক্সপান্ডিং আই কেয়ার ইন সাউথ ইস্ট বাংলাদেশ’ প্রকল্পটি রোহিঙ্গা আশ্রয়প্রার্থী ও স্থানীয় জনগনের জরুরী চক্ষু চিকিৎসা প্রদানসহ কক্সবাজার জেলার স্থানীয় অধিবাসীদের চোখের চিকিৎসায় প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদানে কার্যক্রম পরিচালনা করবে।

অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ এ প্রকল্পের স্থানীয় সহযোগী প্রতিষ্ঠান কক্সবাজার বায়তুস্ শরফ হাসপাতালের মাধ্যমে উখিয়া ও টেকনাফের অস্থায়ী শরণার্থী ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা আশ্রয়প্রার্থী ও স্থানীয় জনগনের প্রাথমিক ও প্রয়োজনীয় চক্ষু চিকিৎসা ও সেবা প্রদানের লক্ষ্যে কাজ করবে। পাশাপাশি, মহেশখালী ও চকরিয়ার জনগণকে প্রাথমিক চক্ষু চিকিৎসাসহ অদূর ভবিষ্যতে কক্সবাজার বায়তুস্ শরফ হাসপাতালে একটি বিশেষায়িত শিশু বান্ধব চক্ষু বিভাগ স্থাপনের পরিকল্পনা রয়েছে। শরণার্থী ক্যাম্প ছাড়া স্থানীয় জনগণের চক্ষু সেবায় ভিশন সেন্টার (প্রাথমিক চক্ষু চিকিৎসা কেন্দ্র) স্থাপন ও মোবাইল ইউনিটের মাধ্যমে প্রাথমিকভাবে ক্যাম্পের শিশু ও নারীদের চক্ষু পরীক্ষা করা হবে।

Print Friendly

Related Posts