শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী আনন শিশুসাহিত্য পুরস্কার ২০১৮ পাচ্ছেন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ‘শিশুর বিকাশে অবিচল আমরা’ এই শ্লোগানটিকে সামনে রেখে আনন ফাউন্ডেশন শিশুর বিকাশে ভূমিকা রেখে চলেছে। এরই ধারাবাহিকতায় আনন ফাউন্ডেশন কর্তৃক আনন শিশুসাহিত্য পুরস্কার-২০১৮ ঘোষণা করা হয়েছে। আনন শিশুসাহিত্য পুরস্কার ২০১৮ পেতে যাচ্ছেন বিশিষ্ট শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী। শিশুসাহিত্যে বিশেষ অবদান রাখায় তাঁকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। পুরস্কারের মূল্যমান হিসেবে তিনি নগদ এক লক্ষ টাকা, একটি ক্রেস্ট ও সম্মাননাপত্র পাবেন।

আগামী ১২ মে ২০১৮ আনন ফাউন্ডেশন -এর ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত জাঁকজমকপূর্ণ একটি অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হবে।

উল্লেখ্য, ইতোপূর্বে আনন শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন ফারুক নওয়াজ, মাহমুদউল্লাহ, আখতার হুসেন, সেলিনা হোসেন, লুৎফর রহমান রিটন, আলী ইমাম ও সুজন বড়ুয়া। আনন ফাউন্ডেশন আজীবন সম্মাননা পেয়েছেন সুকুমার বড়ুয়া ও মোহাম্মদ মোস্তফা।

শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী ১৯৪৯ সালে ১৫ নভেম্বর পুরনো ঢাকার মাহুতটুলিতে জন্মগ্রহণ করেন। পৈতৃক নিবাস মুন্সিগঞ্জের গজারিয়ায়। পিতা আমিনুল হক চৌধুরী ও মাতা নূর আকতার বানু। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে একজন ব্যাংকার, বর্তমানে অবসরপ্রাপ্ত।

কাইজার চৌধুরীর সাহিত্যকর্মের পুরোটাই শিশুসাহিত্য, তবে তিনি চলচ্চিত্র সম্পর্কিত কিছু প্রবন্ধও লিখেছেন। তাঁর লেখা বইগুলোর মধ্যে রয়েছে – ছিনতাই ছিনতাই, বিলটুমামার হালচাল, মুক্তিযুদ্ধের হে কিশোর, সপ্ত ভূতের সপ্ত কাণ্ড, শোভনের একাত্তর, একাত্তরের রূপকথা, পরশ পাথর রহস্য, শেমুর, বিলটুমামার গাড়ি, গোয়েন্দা সাজলো বিলটুমামা, আমাদের একাত্তর, পুরনো সেই ভূতের কথা, একাত্তরের একদিন, পাঁচ গল্প মজাদার, শহরে এক বাঘ এসেছিল, চোরের গল্প ভূতের গল্প, ভূতের খোঁজে প্রভৃতি।

কাইজার চৌধুরী শিশুসাহিত্যে অবদানের জন্য একাধিকবার পুরস্কৃত ও সম্মানিত হয়েছেন। এসব পুরস্কারের মধ্যে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমী স্বর্ণপদক, কবি আবু জাফর ওবায়দুল্লাহ সাহিত্য পুরস্কার, অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, ছোটদের কাগজ শিশুসাহিত্য পুরস্কার অন্যতম।

Ref : Sa Mo Shamsul Alam
Print Friendly

Related Posts