সর্বোচ্চ ৩ আসনে প্রার্থিতা, সংবিধান সংশোধনের সুপারিশ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সংসদ নির্বাচনে তিনটির বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না একজন ব্যক্তি। গণপ্রতিনিধিত্ব আদেশেও (আরপিও) এ বিধান রয়েছে। তবে এক ব্যক্তি কতটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন, তার সীমারেখা নেই সংবিধানে। এ কারণে সংবিধান সংশোধন করে আরপিওর সঙ্গে সমন্বয় করতে বুধবার একটি বেসরকারি বিল সংসদের বৈঠকে উত্থাপনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে অনুষ্ঠিত ‘বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব’ সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিটির সভাপতি জিল্লুল হাকিম জানিয়েছেন, সংরক্ষিত নারী আসনের মেয়াদ বাড়িয়ে ২৫ বছর করতে সংবিধানের সপ্তদশ সংশোধনী বিল এখন সংসদের বিবেচনার অপেক্ষায় রয়েছে। ওই বিলের সঙ্গে এ সংশোধনী একই সঙ্গে করার চেষ্টা চলছে। কমিটির বৈঠক থেকে এ বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত গ্রহণের জন্য পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

গত বছর ‘সংবিধানের (সপ্তদশ) সংশোধনী বিল-২০১৭’ নামের বিলটি উত্থাপন করেছিলেন স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী। বুধবারের বৈঠকে তাকে আমন্ত্রণ জানানো হলেও তিনি তার নির্বাচনী এলাকা পিরোজপুরে অবস্থানের কারণে অংশ নিতে পারেননি।

এ ব্যাপারে তিনি জানান, সংবিধানে বলা আছে, একজন ব্যক্তি দুই বা ততোধিক আসন থেকে নির্বাচনের সুযোগ পাবেন। এর অর্থ এক ব্যক্তি ৩০০ আসনেও দাঁড়াতে পারেন। আগে নির্বাচনী আইনে সর্বোচ্চ পাঁচটি থাকলেও ২০০৮ সালের পর সর্বোচ্চ তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ রাখা হয়েছে। সংবিধানে যে সুযোগ থাকে আইন দিয়ে তা রোধ করা যায় না। তাই তিনি এ সংশোধনের প্রস্তাব করেছেন।

জিল্লুল হাকিমের সভাপতিত্বে বৈঠকে আরও অংশ নেন কমিটির সদস্য নূর-ই আলম চৌধুরী, ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া, মো. কবিরুল হক এবং মোহাম্মদ আবদুল মুনিম চৌধুরী।

Print Friendly

Related Posts