সাংবাদিক রেজাউল করিম রেজার জন্মদিন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সাংবাদিক রেজাউল করিম রেজার ৪৮তম জন্মদিন আজ। ১৯৬৭ সালের ১৩ মার্চ চাঁদপুর জেলার মতলব থানার পাঁচআনী গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম।

বিশ্ববিদ্যালয়ে পড়াকালেই তিনি সাংবাদিকতা পেশায় নাম লেখান। ১৯৮৮ সালে নারায়ণগঞ্জের সাপ্তাহিক বিষের বাঁশি পত্রিকায় লেখালেখি শুরু করেন। নারায়ণগঞ্জ এর সাপ্তাহিক খবরের পাতায় (বর্তমানে দৈনিক) বিশেষ প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৮৯ সালে বাংলার বাণীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষানবীশ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯২ সালে দৈনিক লালসবুজ পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন।

পরবর্তীতে দৈনিক ভোরের কাগজ, দৈনিক আজকের কাগজ, দৈনিক প্রাইম, দৈনিক বাংলাবাজার পত্রিকা, দৈনিক গণজাগরণ ও দৈনিক ঊষারবাণীতে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।বর্তমানে সাপ্তাহিক চিত্রজগত পত্রিকায় ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন।

বাবা বিশিষ্ঠ শিক্ষানুরাগী, পরিবহন ব্যবসায়ী ও সমাজ সেবক মোয়াজ্জেম হোসেন খান (প্রয়াত) ও বেগম রেজিয়া হোসেনের পাঁচপুত্র ও তিন কন্যার মধ্যে রেজাউলকরিম রেজা জ্যেষ্ঠ। শৈশবে বেড়ে উঠেন নারায়ণগঞ্জ শহরের দেওভোগ বাবুরাইলে। সরকারী তোলারাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সমাজকল্যান সম্পাদকসহ ছাত্রলীগের কেন্দ্রীয়কমিটিতেও দায়িত্ব পালন করেছেন।

১৯৯৬ সালে তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)-এর সদস্যপদ লাভ করেন। ২০০২ সালে বাচসাসের দপ্তর সম্পাদক নির্বাচিত হন। বাচসাসের বর্তমান কমিটিতেও রয়েছেন। তিনি একাধিকবার ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে নির্বাচিত হন। ঢাকা সাব-এডিটরস কাউন্সিলসহ জাতীয় প্রেসক্লাব ও বাংলাদেশ ফিল্ম ক্লাবের স্থায়ী সদস্য তিনি।ঢাকা কালচারাল রিপোর্টার্স ইউনিটিরও (ডিসিআরইউ)প্রতিষ্ঠাতা সভাপতি তিনি।

জন্মদিনে তিনি সবার দোয়া ও শুভ কামনা চেয়েছেন।

Print Friendly

Related Posts