‘সাম্বার ছন্দ ছাপিয়ে রেড স্কোয়ারে সালাহর গান ’

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সোমবার রাতের মস্কো। হাতে মহম্মদ সালাহর ছবি এবং মিশরের জাতীয় পতাকা। রেড স্কোয়ারের সামনে ফ্যান জোনে দল বেঁধে গান গাইছিল ওঁরা।  ‘রানিং ডাউন দ্য উইং/দ্য ইজিপশিয়ান কিং/মো সালাহ, মো সালাহ…।’

চার বছর আগে ব্রাজিলে হলুদ-সবুজ জার্সি ও শর্টসে ব্রাজিলীয়রা এমন ভাবেই সমুদ্র সৈকতে উৎসবের পরিবেশ তৈরি করেছিল, তা অনেকটা ওই সর্ষেখেতের মতোই। ভ্লাদিমির পুতিনের দেশের রাজধানী সে ভাবে রুশ সমর্থকে সাজেনি বিশ্বকাপের জন্য। রাশিয়ার জার্সি গায়ে বিমানবন্দর বা রাস্তা-ঘাটে লোকজন কিন্তু তুলনায় খুব বেশি নয়।

মস্কোয় বরং ভিড় গোটা বিশ্বের ফুটবল পর্যটকের। যার একটা বড় অংশ জুড়ে রয়েছেন লাতিন ও মধ্য আমেরিকা থেকে খেলা দেখতে আসা পর্যটকরা। যে দলে রয়েছেন ব্রাজিল, আর্জেন্টিনা, মেক্সিকো ও পেরু থেকে আসা সমর্থকরা। তবে সেই ভিড়কে হারিয়ে দিতে পারে মিশর থেকে আসা ফুটবল পর্যটকদের দলটা। মিশরের জার্সি গায়ে যাঁরা দু’হাত তুলে গাইছিলেন সালাহর সমর্থনে। ব্রাজিল, আর্জেন্টিনার দশ-পনেরো জনের দু’টো দল ওঁদের গান থামিয়ে দেওয়ার জন্য শুরু করেছিলেন, ‘ভামোস ভামোস আরহেনতিনা’ বা ‘ফোর্সা ব্রাজিল’। কিন্তু তাও দমিয়ে দিতে পারেনি ‘ফ্যারাও’-এর দেশের সমর্থকদের।

মঙ্গলবার সারা দিন ধরেই মস্কোর আকাশে কালো মেঘের আনাগোনা। সঙ্গে বৃষ্টি। তবে বিমানবন্দর থেকে রাস্তাঘাট, হোটেল সর্বত্রই কড়া নিরাপত্তা বেষ্টনী। মেসির শহর রোসারিয়ো থেকে আসা ফেদেরিকো লোপেজ পেশায় অধ্যাপক । এই মেসিভক্ত বললেন, ‘‘লিয়ো এ বার কাপটা রাশিয়া থেকে নিয়ে যাবে।

Print Friendly

Related Posts