সালমান শাহ প্রয়াণের ২২ বছর পার!

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ১৯৯৬ সালের ৬ই সেপ্টেম্বর দিনটি ছিল শুক্রবার। বেলা এগারোটার দিকে একটি ফোন আসে সালমান শাহ’র মা নীলা চৌধুরীর বাসায়। ঐ টেলিফোনে বলা হলো, সালমান শাহকে দেখতে হলে তখনই যেতে হবে।

টেলিফোন পেয়ে নীলা চৌধুরী দ্রুত সালমানের ইস্কাটনের বাসায় গিয়ে ছেলে সালমান শাহকে বিছানার ওপর দেখতে পান।

“খাটের মধ্যে যেদিকে মাথা দেবার কথা সেদিকে পা। আর যেদিকে পা দেবার কথা সেদিকে মাথা। পাশেই সামিরার (সালমান শাহ’র স্ত্রী) এক আত্মীয়ের একটি পার্লার ছিল। সে পার্লারের কিছু মেয়ে ইমনের হাতে-পায়ে সর্ষের তেল দিচ্ছে। আমি তো ভাবছি ফিট হয়ে গেছে।”

“আমি দেখলাম আমার ছেলের হাতে পায়ের নখগুলো নীল। তখন আমি আমার হাজব্যান্ডকে বলেছি, আমার ছেলে তো মরে যাচ্ছে,” বলেন নীলা চৌধুরী।

ইস্কাটনের বাসা থেকে সালমান শাহকে হলি ফ্যামিলি হাসপাতালে নেয়া হলে সেখানকার ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করে। এরপর ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে ময়না তদন্ত শেষে বলা হয় সালমান শাহ আত্মহত্যা করেছে।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর কোটি ভক্তকে চোখের জলে ভাসিয়ে না ফেরার দেশে পাড়ি জমান সালমান শাহ। আজ বৃহস্পতিবার এই চিত্রনায়কের ২২তম মৃত্যুবার্ষিকী।

এ উপলক্ষে বাংলাদেশ শিল্পী সমিতি বিএফডিসিতে দোয়া মাহফিলের আয়োজন করেছে-  জানিয়েছেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

‘সালমান শাহর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সকাল থেকে কোরআন খতম করানো হচ্ছে। দুপুরবেলা দুস্থ মানুষদের মধ্যে খাবার বিতরণ ও বিকেলে তার আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।’

মাত্র চার বছরের অভিনয় জীবনে ২৭টি সিনেমায় অভিনয় করেন সালমান শাহ। ১৯৯৩ সালে চলচ্চিত্রে তার অভিষেক হয়। তার অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’। এ সিনেমায় সালমান শাহর বিপরীতে অভিনয় করেন মৌসুমী। সালমান শাহর সঙ্গে জুটি বেঁধে মৌসুমী মাত্র চারটি চলচ্চিত্রে কাজ করেন। এরপর প্রয়াত অভিনেতা ও পরিচালক জহিরুল হক পরিচালিত ‘তুমি আমার’ সিনেমায় সালমান শাহ ও শাবনূর প্রথম জুটি বাঁধেন। শাবনূরের সঙ্গে সালমান শাহ মোট ১৪টি চলচ্চিত্রে অভিনয় করেন। এছাড়াও কয়েকটি টেলিভিশন নাটক-টেলিফিল্মে অভিনয় করেন সালমান শাহ।

Print Friendly

Related Posts