সাহিত্যের ছোটোকাগজ ‘বুনন’ এর আয়োজনে কবিতা গল্প আড্ডা

বিশেষ প্রতিনিধি, সিলেট :  সাহিত্যের ছোটোকাগজ ‘বুনন’ এর আয়োজনে সিলেটে অনুষ্ঠিত হল কবিতা গল্প আড্ডা । গত শনিবার (৭ জুলাই)  সন্ধ্যায়  সিলেটের একটি অভিজাত রেস্টুরেন্টে কবি ও গল্পকার শামসুল কিবরিয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন- ‘বুনন’ সম্পাদক কবি খালেদ উদ-দীন ।
প্রাণবন্ত এই আড্ডার মুখ্যপ্রধান ছিলেন- সমকালীন বাংলা সাহিত্যের প্রখ্যাত কথাসাহিত্যিক পাপড়ি রহমান । অতিথি হিসাবে ছিলেন- গল্পকার ও অনুবাদক ড. ইশরাত তানিয়া, কবি মালেকা ফেরদৌস ও কবি সুলতানা ফেরদৌসি।
আলোচনা ও লেখাপাঠে আরও  অংশগ্রহণ করেন- দৈনিক শুভ প্রতিদিন এর বার্তা সম্পাদক কবি সালমান ফরিদ, সনৃত সম্পাদক আহমদ সায়েম, গল্পকার মেহেদী ধ্রুব, সিলেট মিডিয়ার সভাপতি তথ্যচিত্র নির্মাতা ও কবি আহমেদ বকুল, প্রকাশক সুফি সুফিয়ান, বিজ্ঞান লেখক অনন্ত নিগার, অধ্যাপক কবি প্রণব কান্তি দেব, কবি কার্তিক দাস, কবি মনজুর মোহাম্মদ, চিত্রশিল্পী পর্ণা ধর, সৈয়দ মুক্তদা হামিদ, কবি মহিবুর রহমান মজনু, সংস্কৃতি কর্মি আশরাফুল ইসলাম অনি, কবি শাহেদ মুনশি, কবি ওয়াহিদ রোকন, সাহিত্যকর্মী সালেহ আহমদ, আলমগীর আহমদ, আব্দুল করিম জীবন, জাহেদ, আনিকা প্রমুখ ।
bunan-1
আলোচকেরা বলেন সাহিত্যের ইতিহাসের ক্রমবর্ধমান ধারায় ছোটোকাগজের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । ছোটোকাগজকে  সাধারণত সাহিত্যের এমন একটি মাধ্যম হিসেবে ধরা হয় যেখানে ব্যতিক্রমধর্মী চিন্তাধারা ও অকুতোভয় মতামতের ছোঁয়া পাওয়া যায়। এর গুরুত্ব বিষয়ে বিদগ্ধ মহলে নানা বিতর্ক, মতামত, অনুসন্ধানী চিন্তা, কল্পনার মৃতসায়রে অবগাহন অথবা নৈরাশ্যের ধ্বনিব্যঞ্জনার রূপতীর্থে গাত্র অবলেহন মনে হতে পারে। এই তর্ক-বিতর্কের মধ্যে প্রকৃত সত্ত্বার, বাস্তবোচিত ধারণার, স্বতন্ত্রের সংকেতধর্মী চিত্রময়তা, যন্ত্রণার কৈবল্য রূপ, পরিত্রাণের সহজ সরল পথের দিক নির্দেশ করে আসছে।  বাংলা সাহিত্যে অসংখ্য লিটল ম্যাগাজিন প্রতিনিয়ত বাংলাদেশ ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশ থেকে  প্রকাশিত হচ্ছে , যা বাংলা ভাষা ও সাহিত্যকে সমৃদ্ধ প্রসারিত করছে ।
তাঁরা বুননের প্রশংসা করেন এবং সাহিত্যকর্মের এধারা অব্যাহত রাখার জন্য সম্পাদকএর প্রতি আহবান জানান ।  তাছাড়াও  গল্প, উপন্যাস ও সমকালীন বাংলা সাহিত্য নিয়ে আলোচনা  সকলকে মুগ্ধ করে।
Print Friendly

Related Posts