সিরিয়ায় হামলার ফল পাবে মার্কিন যুক্তরাষ্ট্র, মস্কোর হুঁশিয়ারি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা কড়ায় গন্ডায় মিটিয়ে দেওয়ার হুমকি দিল রাশিয়া। শুক্রবার, মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত অ্যানাটলি অ্যানটনভো সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রকে আক্রমণ করে জানিয়েছেন, হাতে নাতে ফল না দেওয়া পর্যন্ত রাশিয়ার যুদ্ধ জারি থাকবে।

শুধুই মার্কিন যুক্তরাষ্ট্রকে নয় ব্রিটেন, ফ্রান্সকেও নিশানা করেছে মস্কো। অ্যানটনভোরের কথায়, “যুদ্ধ হলে দায়ী থাকবে ওয়াশিংটন, লন্ডন, প্যারিস। রাশিয়ার প্রেসিডেন্টকে অপমান করার মাসুল গুনতে হবে তাদের।” উল্লেখ্য, এক সপ্তাহ আগে সিরিয়ায় রাজধানী দামাস্কাস লাগোয়া গৌতা শহরে রাসায়নিক হামলায় মৃত্যু হয় কমপক্ষে ১০০ জনের। এই ঘটনায় বাশার অল-আসাদ সরকার এবং তার সঙ্গী রাশিয়াকে তীব্র সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রাশিয়ার অভিযোগ, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স একযোগে সিরিয়ায় হামলা চালিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, সিরিয়ার গৌতায় রাসায়নিক ক্ষেপণাস্ত্র নিষিদ্ধকরণের প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটালো ওয়াশিংটন।  সিরিয়ার টারটাস, হেমেমিম-এ রুশ সামরিক ঘাঁটি ধ্বংস করা হচ্ছে বলে অভিযোগ তোলে রাশিয়া।

প্রসঙ্গত, সিরিয়ায় রাসায়নিক ক্ষেপণাস্ত্র ভাণ্ডার ধবংস করতে শুক্রবার রাতে থেকে হামলা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার অল-আসাদের রাসায়নিক অস্ত্রভাণ্ডার সম্পূর্ণ ভাবে ধ্বংস না হওয়া পর্যন্ত এই হামলা চলবে বলেই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

Print Friendly

Related Posts