স্বেচ্ছামৃত্যুতে সায় দিল ভারতের সুপ্রিম কোর্ট

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ঐতিহাসিক রায় দিল ভারতের সুপ্রিম কোর্ট। স্বেচ্ছামৃত্যুর অধিকারে সবুজ সংকেত দিয়ে তারা জানিয়ে দিল, সম্মানের সঙ্গে মৃত্যুবরণের অধিকার মানুষের রয়েছে। তবে এই অধিকার কার্যকর হবে নির্দিষ্ট গাইডলাইন মেনে।

প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই রায় দিয়েছে। শীর্ষ আদালত বলেছে, জীবনদায়ী ব্যবস্থায় থাকা কোনও ব্যক্তি সিদ্ধান্ত নিতে পারেন, কখন জীবনে ইতি টানবেন তিনি। সেই ইচ্ছা কে কার্যকর করবেন ও কীভাবে মেডিক্যাল বোর্ড তাতে সিলমোহর দেবে সে ব্যাপারে গাইডলাইন ঠিক করেছে তারা। যতদিন না এ ব্যাপারে আইন তৈরি হচ্ছে, ততদিন এই গাইডলাইন মেনে পদক্ষেপ করা হবে।

আদালত বলেছে, যদি কোনও বিশেষজ্ঞ চিকিৎসক জানিয়ে দেন, সংশ্লিষ্ট ব্যক্তির সুস্থ হয়ে ওঠার কোনও সম্ভাবনাই নেই, তাঁর মৃত্যু অবশ্যম্ভাবী, তখন ওই ব্যক্তি সিদ্ধান্ত নিতে পারেন, তিনি জীবনদায়ী ব্যবস্থা গ্রহণ করবেন না দাঁড়ি টানবেন জীবনে। গত বছর সুপ্রিম কোর্ট বলে, সংবিধানের ২১ নম্বর ধারা অনুযায়ী শান্তিতে মৃত্যুর অধিকারকে বাঁচার অধিকার থেকে আলাদা করা যায় না। ২০০৫-এই কমন কজ নামে এক স্বেচ্ছাসেবী সংগঠন সুপ্রিম কোর্টে আবেদন করে বলে, যাঁরা জীবন্মৃত অবস্থায় জড় পদার্থের মত বেঁচে আছেন, তাঁরা জীবনদায়ী ব্যবস্থা থেকে বেরিয়ে আসার অধিকার দেওয়া হোক।

Print Friendly

Related Posts