পশ্চিমবঙ্গ সরকারের সর্বোচ্চ সাহিত্য পুরস্কার পাচ্ছেন কবি শরৎকুমার মুখোপাধ্যায়

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ শিল্প সাহিত্যে অবদানের জন্য প্রতি বছরের মতো এবারও পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে দেওয়া হচ্ছে একগুচ্ছ পুরস্কার। এ বছর সর্বোচ্চ সাহিত্য পুরস্কার রবীন্দ্র পুরস্কার পাচ্ছেন কবি শরৎকুমার মুখোপাধ্যায়।

শিশু সাহিত্যে অবদানের জন্য বিদ্যাসাগর পুরস্কারে সম্মানিত হচ্ছেন কবি শ্যামলকান্তি দাশ। পাশাপাশি গদ্য সাহিত্যে অবদানের জন্য বিদ্যাসাগর পুরস্কার পেলেন প্রবীণ গবেষক সুধীর চক্রবর্তী।

শ্যামলকান্তি দাশ বলেন, “আমি তো আসলে কবিতা লিখি। তবে বহুদিন থেকেই ছোটদের লেখাও লিখছি। এ ব্যাপারে নীরন্দ্রনাথ চক্রবর্তীর আমার অনুপ্রেরণা। ‘পাঠশালা’ পত্রিকায় আমার প্রথম ছড়া প্রকাশিত হয়। আজ খুবই ভালো লাগছে। এটা আসলে কবিতারই জয়। আরও ভালো লাগছে এই পুরস্কার বিস্যাসাগরের নামাঙ্কিত বলে। বিদ্যাসাগর আমাদের অঞ্চলেরই মানুষ। সামনেই তাঁর ২০০ বছর। এ জন্য এই প্রাপ্তি আমার কাছে আরও বেশি তাৎপর্যবহ।”

বিজ্ঞানী পথিক গুহকেও এবার বিজ্ঞানে অবদানের রবীন্দ্র পুরস্কারে সম্মানিত জানানো হবে। একই সঙ্গে এবার নজরুল পুরস্কার অর্জন করলেন গায়ক নচিকেতা চক্রবর্তী এবং বঙ্কিম পুরস্কারে সম্মানিত হলেন বলরাম বসাক।

নবান্ন থেকে ফোনে পুরস্কার প্রাপকদের সঙ্গে যোগাযোগ করে পুরস্কারপ্রাপ্তির কথা জানানো হয়। আগামী ২৬ মে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে শহরের অভিজাত প্রেক্ষাগৃহে প্রাপকদের হাতে পুরস্কারগুলি তুলে দেওয়া হবে ।

Print Friendly

Related Posts