চারশতাধিক অসহায় লোকের মধ্যে ‘প্রত্যয়’র খাদ্য সামগ্রী ও বস্ত্র বিতরণ

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ: পবিত্র ঈদুল ফিতরের আনন্দে শরীক হওয়া সবার পক্ষে কঠিন। কিন্তু শায়েস্তাগঞ্জের মাটিতে জন্ম নেওয়া অরাজনৈতিক সংগঠন ‘প্রত্যয়’ এটা মেনে নিতে রাজি নয়। প্রতিবারের ন্যায় এবারের ঈদেও খাদ্য সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহণ করে। এসব বিতরণের পূর্বে তারা শায়েস্তাগঞ্জ অঞ্চলের ৩২০ অসহায় পরিবারের সদস্যদের হাতে টোকেন পৌঁছায়।

এসব বিতরণে বিভিন্নভাবে সহায়তার হাত বাড়ান শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র মোঃ ছালেক মিয়া, নামপ্রকাশে অনিচ্ছুক ব্যবসায়ী, জনপ্রতিনিধি, গাজীউর রহমান ইমরান, জেনন ফেন্ডস, শায়েস্তাগঞ্জ ইউকে সমিতি, চুনারুঘাট এসোসিয়েশন ইউকে, প্রবাসী বদরুল আলম, প্রবাসী ডাঃ আব্দুস সালাম সবুজ, প্রবাসী তারেক চৌধুরী, প্রবাসী গাজীউর রহমান গাজী, প্রবাসী মীর গোলাম মোস্তফা, প্রবাসী আব্দুল আহাদ সুমন, প্রবাসী সাদেক মিয়া, প্রবাসী এমরান খাঁন, ব্যবসায়ী আব্দুল আজিজ ফরহাদ, প্রবাসী সাইফুল ইসলাম, ব্যবসায়ী মিজানুর রহমান রাসেল, আয়েশা ফেব্রিক্সসহ স্থানীয় ও প্রবাসে বসবাসকারী নামপ্রকাশে অনিচ্ছুক হৃদয়বান ব্যক্তিরা।

সবার সার্বিক সহযোগীতায় প্রত্যয়ের সদস্যরা মিলে চাল, তেল, লবণ, আটা, মসলা, আদা, রসুন, পেঁয়াজসহ ১০ জাতের খাদ্য সামগ্রী একত্র করে একটি প্যাকেট করেন। এসব বিতরণের তারিখ নির্ধারণ করা হয় ১৪ জুন বৃহস্পতিবার বিকেল বেলা। স্থান শায়েস্তাগঞ্জ নাজমা কমিউনিটি সেন্টার প্রাঙ্গণ। নির্ধারিত সময়ের মধ্যেই প্রত্যেক অসহায় পরিবার থেকে একজন করে টোকেন নিয়ে বিতরণস্থলে উপস্থিত হন। আসেন শিশুরাও।

প্রতিশ্রুতি অনুযায়ী নির্ধারিত সময়েই ‘প্রত্যয়’র সদস্যরা মিলে সু-শৃঙ্খলভাবে প্রত্যেকের হাতে প্যাকেট পৌঁছান। একে একে সবাই প্যাকেট নিয়ে বাড়ি ফিরছেন। সেই সাথে শতাধিক ছিন্নমূল শিশুর মাঝে নতুন জামাও বিতরণ করে দেওয়া হয়। এসব প্যাকেট ও নতুন জামা পেয়ে মহাখুশি অসহায় লোকেরা।

এ সময় ফুল বানু নামীয় এক নারীর সাথে এ প্রতিবেদকের আলাপকালে তিনি বলেন, ‘ঈদ আইস্যা আবারে চইল্লা যায়, আমাগো খবরটা কেটায় নেয়, তারা গো(প্রত্যয়) খুব ভালা, আম্যারে এ্যারা গো একট্যা বস্তা দিছৈন।’ পত্রিকা বিক্রি করেন রুবেল মিয়া। তিনিও পেয়েছেন ‘প্রত্যয়’র খাদ্য সামগ্রী।

প্যাকেট পেয়ে রুবেল বলেন- প্রতিদিন পত্রিকা বিক্রি করে প্রায় ৩০০ টাকা পেয়ে পুরো পরিবারের নিত্য খাবারেই শেষ। এখানে ঈদে খাদ্য সামগ্রী ক্রয় করা তার পক্ষে কঠিন ছিল। যাই হোক তারা(প্রত্যয়) তাকে খাদ্য সামগ্রী দিয়ে রিবাট উপকার করেছে, মন্তব্য করে তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সূত্র জানায়, ২০১৬ সালের ঈদুল ফিতরে অসহায় লোকদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে ‘প্রত্যয়’ যাত্রা শুরু করেছিল। অব্যাহত রয়েছে তাদের তাদের চলার পথ। সেই থেকে তারা এ পর্যন্ত ৫টি ঈদে প্রায় আড়াই হাজার অসহায় লোকের মাঝে খাদ্য সামগ্রী ও নতুন জামা কাপড় বিতরণ করেছে।

এ সংগঠনে নেই কোন গ্রুপিং। সংগঠনে সব সদস্যদের অধিকার সমান। হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জের মাটিতে জন্ম হলেও, সংগঠনটির কাজ সমাজের সর্বত্র অবহেলিত মানুষদের মুখে হাসি ফুটানো।

নিজেদের পকেটের টাকা খরচ করে সংগঠনের সদস্যরা অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন। তারা একের পর এক উদ্যোগ নিয়ে অসহায় মানুষজনকে নানাভাবে সহায়তা করছেন। উদ্দেশ্য প্রকৃতপক্ষে সমাজসেবা। অন্য কোন চিন্তাধারা তাদের নেই। এ কথা তাদের মনের। সমাজে তাদের মহৎ এ কার্যক্রম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও সংবাদপত্রে প্রকাশ হচ্ছে।

এসব দেখে দেশ ও প্রবাস থেকে হৃদয়বান ব্যক্তিরা কিছু কিছু আর্থিক অনুদান প্রদান করছেন ‘প্রত্যয়’কে। তারা এ অর্থও জনকল্যাণে ব্যয় করছেন। প্রতিবার ঈদে তারা, অসহায় মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করে আসছে।

প্রতিবারের ন্যায় এবারও অসহায় লোকজনের মাঝে খাদ্যসামগ্রী ও নতুন জামা কাপড় বিতরণকালে প্রেসক্লাব সভাপতি আসম আফজল আলী, সমাজসেবক গাজীউর রহমান ইমরান, কামরুজ্জমান আল রিয়াদ, মোঃ মামুন চৌধুরী, মাসুক রানা, সাখাওয়াত হোসেন টিটু, প্রত্যয়’র সদস্য নাঈম, শরীফ, নিপু, সালাউদ্দিন, খাইরুল, শাহিদ, মনির, নোমান, সুশান, আফজল, নূর আমিন, ফয়সল, এমরান, রায়হান, শাকিল, ইমন, জাকির, হৃদয়, সাজন, আজিজ, শাহিন, নাছিম, নূর আলি, রনি, মাসুদ, ডালিম, মাহফুজ, নূরুল আমীন, নিজাম, তানভীর, ইমনসহ প্রমুখরা উপস্থিত ছিলেন।

প্রত্যয়’র সদস্যরা জানান, জেলার শায়েস্তাগঞ্জসহ বিভিন্ন এলাকার অসহায় লোকদের পাশে রয়েছেন তারা। ‘প্রত্যয়’র উল্লেখযোগ্য চলমান সহায়তার মধ্যে রয়েছে দরিদ্রদের লেখাপড়া, অসুস্থ ব্যক্তিকে আর্থিক সাহায্য ও অসহায় রোগীদের স্বেচ্ছায় রক্তদান এবং বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও ঈদ সামগ্রীসহ শীতবস্ত্র বিতরণ করা।

Print Friendly

Related Posts