সাংবাদিক গোলাম সারওয়ার এর স্মরণে ইতালীতে শোক সভা

ইসমাইল হোসেন স্বপন.ইতালি : দেশবরেণ্য সাংবাদিক, বাংলাদেশ সম্পাদক পরিষদের সভাপতি এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) চেয়ারম্যান, দৈনিক সমকাল-এর সম্পাদক গোলাম সারওয়ার এর মৃত্যুতে বাংলা প্রেস ক্লাব ইতালীর শোক সভায় বক্তারা তাল মৃত্যুতে গভীর শোক ও মরহুমের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে বলেছেন, সাংবাদিক গোলাম সারওয়ার ছিলেন সাংবাদিক সমাজের অভিভাবক। দেশের সাংবাদিকতায় তিনি ছিলেন একটি প্রতিষ্ঠান। তার মৃত্যুতে দেশের সাংবাদিকতার অপূরণীয় ক্ষতি হলো। বক্তারা তাদের বক্তব্যে সাংবাদিকতায় তার পেশাদারিত্বের আদর্শ অনুসরণের জন্য দেশ ও প্রবাসের সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

সাংবাদিক গোলাম সারওয়ার গত ১৩ আগষ্ট সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন থাকাবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দৈনিক যুগান্তর-এর প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন।

গত ২০আগস্ট সোমবার রোমের বাংলা অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা স্পাইস অব ইন্ডিয়া রেস্টুরেন্টে বাংলা প্রেস ক্লাব ইতালীর সহ সভাপতি লাবণ্য চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম এম হক রাজু ও সম্মানিত সদস্য মনিরুজ্জামান মনিরের যৌথ পরিচালনায় সভায় মরহুমদ্বয়ের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করেন  হাবিবুর রহমান।

শোক সভা আলোচনায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা প্রেস ক্লাব ইতালীর প্রধান উপদেষ্টা লুৎফর রহমান, ইতালী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল,বাংলাদেশ সমিতি ইতালির সভাপতি আফতাব বেপারী ,সাধারণ সম্পাদক জহিরুলআলম,বৃহত্তর ঢাকা সমিতির সাধারণ সম্পাদক মন্জুর আহমেদ,বরিশাল বিভাগ সমিতির সভাপতি কামরুল আহসান মিন্টু,জাতীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুর রশিদ,রোম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ মামুন,হাবিব মকদম ,পপি শারমিন,বাবলী ইউসুফমোঃ লিটন, নাসির খানসহ আরও অনেকেউপস্থিত ছিলেন। বাংলা
প্রেসক্লাব ইতালির সদস্য হাসান মাহমুদ,খলিল কাউসার শাহীন,আখি সীমা কাউসার, হুমায়ুন কবির,জুমানা মাহমুদ,এম কে রহমান লিটনসহ আরও অনেকেউপস্থিত ছিলেন।

শোক সভায় বক্তারা তাদের আলোচনায় সাংবাদিক গোলাম সারওয়ার এর বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক উঠে আসার পাশাপাশি প্রবাসে তথা বাংলাদেশে স্বনামধন্য সাংবাদিকদের কথা তুলে ধরেন।

যারা দেশের পেশাদারিত্বের সাংবাদিকতা-কে আলোকিত করেন। আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথি আব্দুস সোবহান সিকদার বলেন, গোলাম সারওয়ার তেমনী সাংবাদিক যারা আমাদের আলোর পথ দেখিয়েছেন। তারা মেধা সম্পন্ন সাংবাদিক ছিলেন বলেই, ইউনিয়ন বা প্রেসক্লাবের নেতৃত্বের চেয়ে পেশায় বেশী মনযোগী ছিলেন।সাংবাদিকতায় তাদের মিশন ছিলো। তার মুত্যুর মধ্য দিয়ে দেশের সাংবাদিকতায় আরেকটি যুগের অবসান ঘটলো।

হাসান ইকবাল বলেন, সাংবাদিক গোলাম সারওয়ার বাংলাদেশের কিংবদন্তী সাংবাদিক। তারা সাংবাদিকদের শিক্ষক ছিলেন। তিনি  দেশ ও প্রবাসের সাংবাদিকদের দলমতের উর্দ্বে উঠে সাংবাদিকতায় পেশাদারিত্ব বজায় রাখার আহ্বান জানান।

লুৎফর  রহমান বলেন, বাংলাদেশের সাংবাদিকতায় তারা পেশাদার সাংবাদিক ছিলেন,সাংবাদিকতায় প্রতিষ্ঠান ছিলেন। উভয়কে জানাই গভীর শ্রদ্ধা।
সভাপতির বক্তব্যে লাবণ্য চৌধুরী বলেন, সাংবাদিকতার চ্যালেঞ্জ মোকাবেলা করেই সাংবাদিক গোলাম সারওয়ার উচু মানের সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি সৎ, সাহসী আর দেশপ্রেমিক ছিলেন।

Print Friendly

Related Posts