মেসিকে ছাড়াই বার্সেলোনা মাঠে নামছে আজ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আজ থেকে শুরু হচ্ছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের চতুর্থ রাউন্ডের খেলা। প্রথম চার গ্রুপের আট ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি নজর কাড়বে মিলানে অনুষ্ঠেও ইন্টার ও বার্সেলোনার মধ্যকার ম্যাচটি। চোট কাটিয়ে অনুশীলনে ফেরা লিওনেল মেসিকে নিয়ে ইতালি সফরে যাওয়ার কথা থাকলেও চিকিৎসক দলের ছাড়পত্র না মেলায় দল থেকে বাদ দেওেয়া হয় মেসির নাম।

মেসিকে ছাড়াও অবশ্য দুর্দান্ত খেলছে বার্সা। চার ম্যাচের সবকটিতেই জিতেছে। মেসির অনুপস্থিতে জ্বলে উঠেছেন লুইস সুয়ারেজ। এই চার ম্যাচে করেছেন পাঁচ গোল। মেসিবিহীন প্রথম পরীক্ষায় ন্যু ক্যাম্পে এই মিলানকেই ২-০ গোলে হারায় আর্নেস্তো ভালভার্দের দল। কিন্তু স্প্যানিশ চ্যাম্পিয়নদের এবারের পরীক্ষ প্রতিপক্ষের মাঠে। ঘরের মাঠে নিজেদের রণকৌশলটাও ফাঁস করে দিয়েছেন ইন্টার মিডফিল্ডার বোরজা ভালেরো, ‘তারা যেহেতু বল রেখে খেলবে, আমরা তাই কাউন্টারঅ্যাটাককে হাতিয়ার হিসেবে ব্যবহার করব। আমরা তাদের ভয় পায় না।’ মাঝে কয়েক বছর হারাতে বসা ইন্টার নিজেদের গৌরব ফিরিয়ে আনতে মরিয়া। ঘরোয় লিগেও তারা দারুণ মৌসুম কাটাচ্ছে। সেরি আর পয়েন্ট তালিকায় জুভেন্টাসের পরেই তাদের অবস্থান।

আজ জিতলে চার ম্যাচে শতভাগ জয়ে ‘বি’ গ্রুপ থেকে শেষ ষোল নিশ্চিত হবে বার্সেলোনার। আর পিএসভি ও টটেনহ্যামের মধ্যকার গ্রুপের অন্য ম্যাচটি যদি ড্র হয় আর মিলান জেতে সেক্ষেত্রে পরের রাউন্ডে উঠে যাবে মিলানও।

‘এ’ গ্রুপের ম্যাচে বদলা নেয়ার সুযোগ অ্যাটলেটিকো মাদ্রিদের সামনে। এই বরুশিয়া ডর্টমুন্ডের মাঠ থেকে ৪-০ গোলের পরাজয় নিয়ে ফিরতে হয়েছিল ডিয়াগো সিমিওনের দলকে। অ্যাটলেটিকোয় সাত বছরের কোচিং ক্যারিয়ারে এটাই ছিল আর্জেন্টাইনের সবচেয়ে বড় ব্যবধানের হার। বদলা নিতে পারলে ডর্টমুন্ডের সঙ্গে শেষ ষোল নিশ্চিত হবে তাদেরও।

আসরের গ্রুপ পর্বে সবচেয়ে কঠিন লড়াইটা হচ্ছে গ্রুপ ‘সি’তে। তিন ম্যাচে ৬ পয়ন্ট নিয়ে যেখানে শীর্ষে লিভারপুল। পাঁচ ও চার পয়েন্ট নিয়ে এরপরেই যথাক্রমে নাপোলি ও পিএসজি। ঘরের মাঠে নাপোলির কাছে হারতে হারতে ডি মারিয়ার গোলে শেষ পর্যন্ত ২-২ ড্র করতে সক্ষম হয় পিএসজি। আজ তাদের পরীক্ষা নাপোলির মাঠে। রেড স্টারের মাঠে লিভারপুল জিতলে নাপোলির মাঠে পিএসজির পরাজয় নেইমার-এমবাপেদের ফেলে দিতে পারে কঠিন হিসাবের সামনে। বিশ্বকাপের মত সেই আলবেনিয়ান বংশদ্ভুদ সমালোচনা এড়াতে সার্বিয়ান ক্লাবের বিপক্ষে দলে নেই জর্দান শাকিরি।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending