বদলে গেছে এশিয়ার বৃহত্তম বেশ্যালয়ের চেহারা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ভারতে পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতা শহরের একটি বেশ্যালয়- সোনাগাছি। বলা হয়, এটি এশিয়ার সবচেয়ে বড় যৌন পল্লী বা রেড লাইট এলাকা। সম্প্রতি এই বেশ্যালয়ের চেহারা অনেক বদলে গেছে। এলাকাটিকে রঙিন করে তোলার চেষ্টা করছেন কয়েকজন ট্রান্সজেন্ডার শিল্পী। যৌনকর্মীদের বিভিন্ন ভবনের দেওয়ালে তারা রঙ তুলিতে ছবি এঁকে দিয়েছেন।

সোনাগাছি খুবই জীর্ণ একটি এলাকা। ভবনগুলোও পুরোন। সরু সরু গলি চলে গেছে এদিকে ওদিকে। তার একপাশে হয়তো যৌনকর্মীদের বাড়িঘর আর অন্যপাশে আবাসিক ভবন। বলা হয়, এই রেড লাইট এলাকায় দেহ বিক্রি করছে ১১ হাজারেরও বেশি যৌনকর্মী।

sonagachi+

এই এলাকার কিছু কিছু ভবনে ব্যাঙ্গালোর-ভিত্তিক একটি গ্রুপের সহযোগিতায় ট্রান্সজেন্ডার শিল্পীরা এসব ম্যুরাল এঁকেছেন। যৌনকর্মীদের একটি সমবায় সমিতির অফিস উপরের ভবনটির গায়ে ম্যুরাল এঁকেছেন শিল্পীরা। বলা হচ্ছে, যৌন কর্মীদের অধিকারের বিষয়ে তাদেরকে সচেতন করে তুলতেই এই কর্মসূচি। এর অন্যতম লক্ষ্য: নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধ।

এখানে প্রতিদিন যাওয়া আসা করে বহু মানুষ। আসে খদ্দের ও দালাল। বাইরে থেকেও আসে ফেরিওয়ালারা। উপরের ছবিতে এরকমএকজন ফেরিওয়ালাকে তার ভ্যানে করে পণ্য বিক্রি করতে দেখা যাচ্ছে। আয়োজকরা বলছেন, সোনাগাছির আরো কিছু ভবনে ছবি আঁকার পরিকল্পনা আছে শিল্পীদের।

বেশ্যাবৃত্তি ভারতে এখনও একটি বড় সমস্যা। ধারণা করা হয় সারা দেশে ৩০ লাখের মতো নারী এই যৌন ব্যবসার সাথে জড়িত আছেন।

Print Friendly

Related Posts