ভোলায় শুরু হয়েছে ২২ দিনের ইলিশ সংরক্ষণ অভিযান

জাহিদুল ইসলাম, ভোলা: আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ সম্পদ সংরক্ষণে ইলিশের প্রধান প্রজনন ক্ষেত্র হিসাবে ভোলার মেঘনা, তেতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় ইলিশ ধরা, সরবরাহ, মজুদ, পরিবহন ও বিপণনের ওপর সরকারি নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা জানান, এ আদেশ অমান্য করে ইলিশ ধরলে ও বিক্রি করলে ১থেকে ২ বছর সশ্রম কারাদন্ড কিংবা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় সাজা দেয়া হবে।

তিনি আরোও বলেন, জেলায় দুই লাখের বেশি মানুষ ইলিশ শিকার করে জীবিকা নির্বাহ করে। তবে জেলার নিবন্ধিত ১ লাখ ৩২ হাজার ২৬০ জন জেলের মধ্য থেকে ৮৮ হাজার ১১১ জন জেলের জন্য বিকল্প কর্মসংস্থান হিসেবে ২২ দিন মাছ ধরা বন্ধ থাকায় জেলেদের মাঝে সরকার থেকে দেওয়া ২০ কেজি করে চাল বিতরন করা হবে।

ভোলার স্থানীয় জেলেদের সাথে কথা বললে তারা জানায়, প্রতি বছরই ইলিশের প্রজনন মৌসুমে তারা সরকারের অভিযান মেনে নদীতে মাছ ধরা থেকে বিরত থাকেন। কিন্তু প্রশাসন থেকে তারা আশানুরূপ সহযোগীতা পায় না।

এদিকে মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। প্রতিদিন নদীতে মৎস্য বিভাগ, জেলা প্রশাসন ও কোস্টগার্ডের যৌথ অভিযান চলবে।

Print Friendly

Related Posts