দেখলেই গুলির নির্দেশ ট্রাম্পের

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার আকাশ থেকে ব্যক্তিগত ড্রোন গুলি করে ধ্বংস করার অনুমতি দিয়েছে। ইতিমধ্যে এই বিষয়ে একটি বিলে সইও করেছেন তিনি। যদিও এরইমধ্যে বিলটি সমালোচনার মুখে পড়েছে। বিরোধীরা বলছেন, নতুন আইনের অপব্যবহারের জোরালো আশঙ্কা রয়েছে।

শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প এ বিলে সই করেন। বিলটিতে সাতটি ধারা রয়েছে। যার মাধ্যমে মার্কিন বিমান চলাচল ব্যবস্থাকে আরও আধুনিক করা হবে। এর একটি ধারা হচ্ছে ব্যক্তিগত ড্রোন সংক্রান্ত যাতে বলা হয়েছে, কোনও ব্যক্তিগত বা কোনও বেসকারকারি ড্রোনকে হুমকি বলে মনে হলে তা গুলি করে ধ্বংস করা যাবে। এজন্য কোনও পূর্ব ঘোষণা বা পরোয়ানার দরকার হবে না।

উল্লেখ্য, আগেই এই বিলের বিরোধিতা করেছে আমেরিকান সিভিল লিবারটিস ইউনিয়ন। সংগঠনটি বলছে, অনেক সময় সাংবাদিকরা কিংবা বড় বড় ব্যবসায়ী ড্রোন ব্যবহার করেন। এই গুলির গায়ে লেখা থাকে না যে কোন ড্রোন কী কাজে ব্যবহার করা হচ্ছে। সেক্ষেত্রে বিনা অনুমতিতে বা কোনও পরোয়ানা ছাড়াই গুলি করার অনুমতি দেওয়া হলে এই আইনের মারাত্মক অপব্যবহার হতে পারে। ক্যালিফোর্নিয়ার মানবাধিকার সংগঠন ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনও একই ধরনের কথা বলেছে।

Print Friendly

Related Posts