চার মন্ত্রীর পদত্যাগ : মন্ত্রিপরিষদে এখনো ৪৯

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দেয়ার সময় হাইকোর্টের রায়ে বলা হয়েছে, নির্বাচনের সময় তফসিল ঘোষণার পর মন্ত্রিপরিষদে অনির্বাচিত কেউ থাকতে পারবেন না। সে হিসেবে টেকনোক্র্যাটদের বাদ দেবার ভেতর দিয়ে শুরু হতে যাচ্ছে নির্বাচনকালীন সরকার। ইতোমধ্যে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার পদত্যাগ করেছেন।

টেকনোক্র্যাট চার মন্ত্রী পদত্যাগ করেছেন। আজ মঙ্গলবার তাঁরা মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন। এর আগে আজ মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে বর্তমান সরকারের মন্ত্রিসভায় থাকা চার টেকনোক্র্যাট মন্ত্রীকে পদত্যাগ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই নির্দেশের পর পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়কমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

এর আগে আজ মন্ত্রিসভার বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক সংবাদ সম্মেলনে বলেন, ‘মন্ত্রিপরিষদের টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যরা স্বপদে বহাল থাকবেন।’

মন্ত্রিপরিষদের টেকনোক্র্যাট সদস্য হচ্ছেন তাঁরা, যাঁরা জাতীয় সংসদের নির্বাচিত সদস্য নন। বর্তমান মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া সদস্য রয়েছেন মোট ৫৩ জন। তাঁদের মধ্যে পূর্ণমন্ত্রী ৩৩ জন, প্রতিমন্ত্রী ১৮ জন এবং উপমন্ত্রী দুজন। মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, চারজন টেকনোক্র্যাট মন্ত্রী তাঁদের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে জমা দেবেন।

প্রধানমন্ত্রী তা অনুমোদন করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাবেন। মন্ত্রিপরিষদ বিভাগ সেটি অনুমোদনের জন্য রাষ্ট্রপতির কার্যালয়ে পাঠাবে। রাষ্ট্রপতির কার্যালয় থেকে অনুমোদন পাওয়ার পর মন্ত্রিপরিষদ বিভাগ এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করবে।

Print Friendly

Related Posts