সশস্ত্র বাহিনীর দেড় শতাধিক অবসরপ্রাপ্ত কর্মকর্তা মাঠে নামছেন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আসন্ন নির্বাচনে আওয়ামী লীগকে বিজয়ী করতে সশস্ত্র বাহিনীর দেড় শতাধিক অবসরপ্রাপ্ত কর্মকর্তা মাঠে নামছেন। মঙ্গলবার বিকালে গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে তারা এই অঙ্গীকার করেন। তারা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং তার সঙ্গে ছবি তোলেন।

অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক বলেন, “এরা আপনার (প্রধানমন্ত্রী) সঙ্গে দেখা করবেন এবং একাত্মতা প্রকাশ করবেন। এই অবসরপ্রাপ্ত কর্মকর্তারা নির্বাচনে যুক্ত হয়ে নির্বাচনী কর্মকাণ্ড আরও বেগবান করবে। আপনি যাতে পরবর্তীতে আবার বিজয়ী হতে পারেন, সে লক্ষ্যে এরা কাজ করবেন।”

তারিক সিদ্দিক বলেন, যেমন যাচ্ছে সেভাবে যেন এগিয়ে যেতে পারে, ভবিষ্যতে যেন কোনো বাধা না আসে, সেটা আমাদের নিশ্চিত করতে হবে। সাবেক সামরিক কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আপনাদের একাত্মতা ঘোষণা আমাদের ও দেশবাসীকে শক্তি ও সাহস জোগাবে। এই সমর্থন বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে। টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ আবার ভোটে জিততে আশাবাদী।

আওয়ামী লীগের এই আশা পূরণ করতে মাঠে নামতে যাওয়া সাবেক এই সেনা কর্মকর্তাদের মধ্যে ১০৯ জন সেনাবাহিনীর, ১৮ জন বিমানবাহিনীর এবং ১৯ জন নৌবাহিনীর।

অনুষ্ঠানে ১৪৭ জন সাবেক সামরিক কর্মকর্তার উপস্থিত থাকার তালিকা দেওয়া হয় সাংবাদিকদের; তবে তারেক সিদ্দিক জানান, উপস্থিতির সংখ্যা ১৫০ জনের বেশি ছিল।

অনুষ্ঠানে বেশ কয়েকজন অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা বক্তব্যও দেন।

অবসরপ্রাপ্ত এয়ার কমোডর দেলোয়ার হোসেন বলেন, “অন্যান্য রাজনৈতিক দল ক্ষমতা কুক্ষিগত করার  জন্য বিভিন্ন সময়ে সশস্ত্র বাহিনীকে ব্যবহার করেছে। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সামরিক বাহিনীর উন্নয়নে বিভিন্ন কাজ করেছেন।”

অন্য বক্তরাও শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার পক্ষের শক্তিকে আবার ক্ষমতায় রাখতে কাজ করার অঙ্গীকার করেন এবং সবাই হাত তুলে সমর্থন দেন।

নির্বাচনী ডামাডোলের মধ্যে সম্প্রতি সশস্ত্র বাহিনীর সাবেক ১০ কর্মকর্তা কামাল হোসেনের দল গণফোরামে যোগ দিয়েছেন, তবে তাদের কেউ উঁচু পদে ছিলেন না।

নৌকার পক্ষে নামা সেনা কর্মকর্তাদের মধ্যে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তিনজন, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ১৮ জন, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ১৯ জন, অবসরপ্রাপ্ত কর্নেল ৭ জন, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল ২০ জন। এছাড়াও অবসরপ্রাপ্ত মেজর রয়েছেন ৩৫ জন। তাছাড়া ক্যাপ্টেন ও লেফটেন্যান্ট পদমর্যাদার অবসরপ্রাপ্ত কর্মকর্তারাও রয়েছেন।

নৌবাহিনীর মধ্যে অবসরপ্রাপ্ত রিয়ার এডমিরাল ২ জন, অবসরপ্রাপ্ত কমডোর ৭ জন, অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন ৬ জন, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কমান্ডার ১ জন, অবসরপ্রাপ্ত ই ক্যাপ্টেন ৩ জন।

বিমানবাহিনীর মধ্যে অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল ১ জন, অবসরপ্রাপ্ত এয়ার কমোডোর ২ জন, অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন ৮ জন, অবসরপ্রাপ্ত উইং কমান্ডার ৭ জন।

Print Friendly

Related Posts