ব্যাপক আয়োজনে মিলানে বিজয়ফুল কর্মসূচি ২০১৮ উদযাপিত

ইসমাইল হোসেন স্বপন ইতালী প্রতিনিধি : এসো সৃষ্টি সুখের উল্লাসে বাঁধি বিজয়ফুল”,বিজয়ফুল পরুন,বিজয়ের গৌরবে সমুন্নত থাকুন,এই স্লোগানের মধ্যেদিয়ে ইতালির মিলানে অনুষ্ঠিত হলো বিজয়ফুল কর্মসূচীর শুভ উদ্বোধন।

৩ ডিসেম্বর বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলান এর হল রুমে বিজয়ফুল উদযাপন কমিটি মিলান, শিকড় এবং মিলান বাঙলা প্রেস ক্লাব ইতালীর যৌথ আয়োজনে এবং বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলান এর সহযোগীতায় অনুষ্ঠানের শুরুতেই কোরআন থেকে তেলাওয়াত করা হয়। এর পর জাতীয় সঙ্গীত এবং মুক্তি যুদ্ধে শহীদদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে ১মিনিট নিরবতা পালন করা হয়।

এই উপলক্ষে প্রকাশিত বিশেষ ক্রোড়পত্রের মোড়ক উন্মোচন করেন এবং লাল সবুজের বিজয়ফুল পড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি মিলানোস্থ কনসাল জেনারেল ইকবাল আহমেদ।

অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন, বিজয়ফুল কমিটির সমন্বয়কারী মিলান বাঙলা প্রেস ক্লাব ইতালীর সভাপতি কাওছার হাওলাদার।বিজয়ফুল বিষয়ে লিখিতি প্রবন্ধ পাঠ করেন বিজয়ফুল সমন্বয়কারী শিকড়ের সাধারণ সম্পাদক তুহিন মাহমুদ।

মুক্তিযুদ্ধের গল্প বলেন মুক্তিযোদ্ধা জাকির হোসন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কমিউনিটি ব্যক্তিত্ব আকরাম হোসেন, অনুষ্ঠানে উপস্হিত ছিলেন কনসাল এ কে মোঃ শামসুল আহসান, শ্রম কনসাল রফিকুল করিম, মাদারীপুর কল্যাণ সমিতির সভাপতি দেলোয়ার হোসেন মোল্লা, ফরিদপুর কল্যান সমিতির আহবায়ক হাজী শাহালম, লোম্বাররদিয়া আ’লীগের সহ সভাপতি জিনু মিয়া মেম্বর, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি তোফায়েল আহমেদ খান তপু, ইউনুছ মোড়ল, প্রেস ক্লাব সদস্য, জুবায়ের রহমান শিশু সহ আরো অনেকে।

সবাইকে লাল সবুজের বিজয়ফুল পরিয়ে দেন মিলান বাংলা প্রেস ক্লাব এবং শিকড়ের সদস্যরা।

উল্লেখ্য, বিজয়ফুল আমাদের স্বাধীনতা যুদ্ধ বিজয়ের প্রতীক নব্বই দশকে কবি শামীম আজাদ বিলেতে পপিফুল কেন্দ্রীক মহাযুদ্ধ স্মারকে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রতীক নিয়ে লেখালেখি শুরু করেন।এরই ধারাবাহিকতায় বিজয়ফুলের সৃষ্টি ।গত কয়েক বছর ধরে বিভিন্ন দেশে প্রতি ডিসেম্বরে বাংলাদেশীরা পালন করে আসছেন বিজয়ফুল অনুষ্ঠানটি। বিজয়েরফুল এখন সকলের। বিশেষতঃবহির্বিশ্বে বসবাসরত বাংলাদেশীদের কাছে বিজয়ফুল হয়ে উঠেছে মুক্তিযুদ্ধের একটি অনন্য স্মারক। আর এরই ধারাবাহিকতায় প্রতিবারের ন্যায় শিশু-কিশোরদের মুক্তিযুদ্ধের গল্প জানাতেই এবারো ইতালির মিলানোতে পালিত হলো বিজয়ফুল অনুষ্ঠান।

মিলানে বিজয়ফুল কর্মসূচীতে উৎসাহ প্রদানের জন্য বিজয়ফুল কেন্দ্রীয় সমন্বয়কারী সাংবাদিক মিল্টন রহমান কে ধন্যবাদ জানান বক্তারা।প্রতি বছর বিজয়ফুল এর আয়োজনের মাধ্যমে প্রবাসী নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ছড়িয়ে যাবে এমন টি প্রত্যাশা আয়োজকদের।

Print Friendly

Related Posts