অটিজম নিয়ে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ কোর্স শুরু

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বিদেশি বিশেজ্ঞদের নিয়ে বাংলাদেশে এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে অটিজমের ওপর একটি সার্টিফিকেট কোর্স, যার লক্ষ্য অটিজম ব্যবস্থাপনায় দক্ষ পেশাজীবী গড়ে তোলা। মহাখালিস্থ আইসিডিডিআরবিতে মঙ্গলবার (৪ ডিসেম্বর) শুরু হয় ৫-দিনের এই প্রশিক্ষণ কোর্স।

যুক্তরাষ্টের আডেলফি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতায় ফেইথ বাংলাদেশ ‘ট্রেডিশনাল থেরাপিস অ্যান্ড আর্ট মোডালিটিজ’ শীর্ষক এই কোর্সের আয়োজন করেছে। বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত অটিজম বিশেষজ্ঞরা এ কোর্সটি পরিচালনা করছেন।

বিশেষজ্ঞরা হলেন- যুক্তরাষ্টের স্টিফেন মার্ক সোর, জোয়ানে লারা, জেন ফেরিস রিচার্ডসন ও ক্যারেন শেফার হাওয়ার্ড, যুক্তরাজ্যের আলি গোল্ডিং এবং ভারতের মানিশ সামনানি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান প্রধান অতিথি হিসাবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলামের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফেইথ বাংলাদেশের নির্বাহী পরিচালক নিলুফার আহমেদ করিম।

আয়োজকরা জানান, বর্তমানে বাংলাদেশে প্রতি ১০ হাজার শিশুর মধ্যে গড়ে ১৭জন অটিজমে আক্রান্ত এবং এ সমস্যা মোকাবিলা দেশের জন্য এক বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের প্রয়োজন বিষয়টির প্রতি আরো দৃষ্টি দেওয়া এবং এটি মোকাবিলায় একটি সামগ্রিক কর্মপরিকল্পনা গ্রহণ করা। তারা বলেন, অটিজমে আক্রান্ত শিশুরা সমাজের জন্য বোঝা না; তাদেরকে সঠিকভাবে গড়ে তুলতে পারলে তারাও সমাজের জন্য সম্পদে পরিণত হতে পারে।

অধ্যাপক মান্নান বলেন, সমাজের উচিৎ অটিজমে আক্রান্ত শিশুদের প্রতি দয়া প্রদর্শন নয়; উচিৎ তাদেরকে ভালোবাসা এবং তাদের প্রতি ভালো আচরণ করা। তিনি বলেন, শারীরিক ও মানসিক প্রতিবন্ধতায় আক্রান্ত ব্যক্তিদের অধিকার রক্ষায় বাংলাদেশ অনেক কিছু করেছে, তবে এ ব্যাপারে এখনও অনেক করার আছে।

নিলুফার আহমেদ করিম বলেন, অটিজম বাংলাদেশের জন্য একটি ক্রমবর্ধমান চ্যালেঞ্জ এবং এ চ্যালেঞ্জ মোকাবিলায় সময়োপযোগী উদ্যোগ গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ।

বক্তারা বলেন, অভিভাবকরা যদি শিশুদের মধ্যে কোনও রকম বৈকল্য দেখতে পান, তবে তাদের উচিৎ অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া এবং তাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা।

 

ছবি: আইসিডিডিআরবিতে অটিজম বিষয়ে আন্তর্জাতিকমানের সার্টিফিকেট কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান

Print Friendly

Related Posts