কর্মস্থলে না থাকলে চিকিৎসকদের দায়িত্ব থেকে অব্যাহতি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ কর্মস্থলে না থাকলে চিকিৎসকদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ হুঁশিয়ারি দেন।

প্রধানমন্ত্রী বলেন, সব জেলায় সার্ভে করতে হবে। অনেক হাসপাতালে ডাক্তার থাকে না। যারা সেবা দেবেন না, তাদের ওএসডি করে রাখুন। চিকিৎসকদের রাষ্ট্রীয় সম্মান দেয়া হয়েছে, তাদের অবশ্যই চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে ৷ তা না হলে চাকরি থেকে চলে যেতে হবে তাদের ৷

এসময় তিনি বেসরকারি মেডিকেল কলেজের দিকে আরো নজর দেয়ার তাগিদ দিন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বেসরকারি মেডিকেল কলেজের প্রতি আরো নজর দেয়া প্রয়োজন। শিক্ষার্থীরা যেন সঠিক শিক্ষা নিয়ে চিকিৎসক হন, সেজন্য মনিটরিং বাড়াতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার গঠনের পর থেকেই স্বাস্থ্য সেবা মানুষের কাছে পৌঁছে দিতে কাজ করেছে আমার সরকার। স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আমরা কমিউনিটি মেডিকেল স্থাপন করে দিয়েছি। এখন সারাদেশে অনেক চিকিৎসক দরকার।

প্রধানমন্ত্রী বলেন, বেসরকারি মেডিকেল কলেজের প্রতি আরো নজর দেয়া প্রয়োজন। মান ও সেবার উন্নয়ন প্রয়োজন। আগামীতে প্রতিটি বিভাগীয় শহরে আরো বড় মাপের হাসপাতাল গড়ে তোলা হবে।

এখন নার্সদের উচ্চশিক্ষার সুযোগ আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, নার্সরা সেবা দেবে না- এটা ঠিক নয়। নার্সদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। যারা রোগীদের সেবা দেবেন না, সেসব নার্সদের হুঁশিয়ার করেন প্রধানমন্ত্রী।

মন্ত্রণালয়কে শিগগিরই নার্সদের কর্মপরিধি আরো সুনির্দিষ্টকরণের তাগিদ দেন শেখ হাসিনা।

সভার শুরুতে নিজ মন্ত্রণালয়ের বিভিন্ন দিক ও চ্যালেঞ্জ প্রধানমন্ত্রীর সামনে উত্থাপন করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক৷

তিনি বলেন, আগামীতে ঢাকা মেডিকেল কলেজকে আরো সম্প্রসারণ করা হবে। আটটি বিভাগীয় শহরে ১০০ শয্যা বিশিষ্ট ক্যানসার হাসপাতাল স্থাপন করা হবে৷ ১০ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে৷ মেডিকেল কলেজগুলোতে চিকিৎসা বিদ্যায় পর্যাপ্ত শিক্ষকের অভাব রয়েছে৷ তাদের উৎসাহিত করতে প্রণোদনার ব্যবস্থা করা যেতে পারে।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending