জাতীয় কবিতা উৎসব শুরু শুক্রবার

নিজস্ব প্রতিবেদক :  ‘বাঙালির জয়, বাঙালির কবিতা’ এই স্লোগানকে সামনে রেখে আগামী ১ ফেব্রুয়ারি শুক্রবার জাতীয় কবিতা পরিষদের আয়োজনে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী ‘৩৩তম জাতীয় কবিতা উৎসব-২০১৯’।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাগর রুনি মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয় জাতীয় কবিতা পরিষদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির হাকিম চত্বরে অনুষ্ঠেয় দুইদিন ব্যাপী এই কবিতা উৎসবটি প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে শেষ হবে রাত ৯টায়। কবিতাপাঠ পর্ব, ছড়াপাঠ, আবৃত্তিপর্ব, পুরষ্কার প্রদান পর্ব ও বিদেশি ভাষার কবিতার আসর দিয়ে এবারের কবিতা উৎসব আসরের আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় কবিতা  পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ, সাধারণ সম্পাদক তারিক সুজাত, আহ্বায়ক রবিউল হুসাইন, উপদেষ্টা নূর আলম নূরু এবং কাজী রোজী।

কবি মুহাম্মদ সামাদ ১ ফেব্রুয়ারিকে সরকারিভাবে ‘জাতীয় কবিতা দিবস’ ঘোষণার আবেদন জানিয়ে বলেন, ‘আমরা কবিরা খুব স্বল্পে তুষ্ট থেকে আকাশ সমান স্পর্ধিত সাহসে ভর করে স্বৈরাচার, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, যুদ্ধাপরাধের বিচার এবং বঙ্গবন্ধু হত্যার বিচারের কথা বলে এসেছি। সত্য উচ্চারণের মধ্য দিয়ে এই উৎসবকে আমরা কবিতার মিলনমেলায় পরিণত করেছি। তিন দশকের বেশি সময় ধরে বিভিন্ন দেশ ও ভাষার সংগ্রামী কবিরা আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মানুষের মুক্তির কথা বলেছেন। এবারের কবিতা উৎসবেও এর ভিন্ন হবে না।’

নূরুল আলম নূরু বলেন, ‘জাতীয় সংকটের সময় কবিরা ঐক্যবদ্ধ হয়ে জাতির প্রাণের কথা ও দাবি ধ্বনিত করেন। তাদের রাষ্ট্রীয়ভাবে পৃষ্ঠপোষকতা করা অবশ্যই জরুরি।’

Print Friendly

Related Posts