চারের লড়াইয়ে সাকিবের দল

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে এবারের আসরে ইতোমধ্যে প্লে-অফ নিশ্চিত করেছে তিনটি দল। চতুর্থ দল হিসেবে কারা রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চট্টগ্রাম ভাইকিংসের সঙ্গী কে হবে তা এখনো নিশ্চিত নয়। এই দৌঁড়ে টিকে আছে রাজশাহী কিংস ও গতবারের রানার্স-আপ ঢাকা ডায়নামাইটস।

রাজশাহীর চাইতে ঢাকার পরের রাউন্ডে খেলার সম্ভাবনা বেশি উজ্জ্বল। কারন লিগ পর্বে রাজশাহীর সবগুলো ম্যাচ শেষ। ঢাকার এখনো দুই ম্যাচ বাকি। এরমধ্যে একটি আজ। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ২টায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে ঢাকা।
লিগ পর্বে রাজশাহীর সবগুলো ম্যাচ শেষ হয়ে গেছে, তাদের পয়েন্ট এখন ১২। টেবিলের চতুর্থস্থানে রয়েছে তারা। অপরদিকে, ১০ খেলায় ১০ পয়েন্ট ঢাকার। বাকী দুই ম্যাচের একটিতে জিতলেই পরের রাউন্ড নিশ্চিত হবে ঢাকার। তবে পরবর্তীতে রান রেটের হিসেবে বসতে হবে ঢাকাকে। অবশ্য সেদিক দিয়ে রাজশাহীর চাইতে বেশ এগিয়ে ঢাকা।

কুমিল্লার বিপক্ষে ম্যাচটি সহজ হবে না ঢাকার। কারন কুমিল্লার খেলোয়াড়রা রয়েছে দারুণ ছন্দে। একেবারেই যাচ্ছেতাই ঢাকা। সর্বশেষ চার ম্যাচের সবগুলোই হেরেছে তারা। নিজেদের হারিয়ে খুঁজছে সাকিবের দল। তবে টুর্নামেন্টের শুরুটা ঢাকার জন্য ছিল দারুণ। প্রথম চার ম্যাচের সবগুলোই জিতেছিলো তারা। কিন্তু সিলেট পর্ব থেকে ছন্দপতন শুরু হয় ঢাকার।

সিলেটে গিয়ে প্রথম হারের স্বাদ নেয় ঢাকা। রাজশাহী কিংসের কাছে ২০ রানে প্রথম ম্যাচটি হেরেছিলো তারা। এরপর পাঁচ ম্যাচে মাত্র ১টিতে জয়ের স্বাদ পায় ঢাকা। এর মধ্যে কুমিল্লার কাছেও ৭ রানে হেরেছিলো ঢাকা।

এমন করুণ সমীকরন নিয়ে ফিরতি পর্বে ফর্মে থাকা কুমিল্লার মুখোমুখি হচ্ছে ঢাকা। আগেভাগে প্লে-অফের পথ মসৃন করতে হলে কুমিল্লার বিপক্ষে জয় চাই-ই ঢাকার। অবশ্য কুমিল্লার কাছে হেরে গেলে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে খুলনা টাইটান্সের বিপক্ষে জয় পেতে হবে ঢাকাকে।
ঢাকার জন্য যেখানে ম্যাচটি অতীব গুরুত্বপূর্ণ, সেখানে কুমিল্লার জন্য ম্যাচ জয়ের কোন সমীকরন নেই। কারন ইতোমধ্যে প্লে-অফ নিশ্চিত করে ফেলেছে তারা। তবে পয়েন্ট টেবিলের প্রথম ও দ্বিতীয় স্থানে থাকার তাগাদা সব দলেরই আছে। কারন শীর্ষ দুইয়ের মধ্যে থাকতে পারলে ফাইনালে উঠার জন্য লড়াইয়ের দু’বার সুযোগ পাবে। বর্তমানে ১০ খেলায় ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে কুমিল্লা।
দিনের পরের ম্যাচে অর্থাৎ সন্ধ্যা সাতটায় মুখোমুখি হবে চিটাগং ভাইকিংস ও সিলেট সিক্সার্স। ১১ খেলায় ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে চিটাগং। সমানসংখ্যক ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে সিলেট। ইতোমধ্যে প্লে-অফ নিশ্চিত করেছে চিটাগং। আর লিগ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছে সিলেটের। তাই এ ম্যাচটি সিলেটের জন্য কোন গুরুত্ব বহন করছে না। তবে শীর্ষ দুইয়ে জায়গা করে নেয়ার জন্য চিটাগংয়ের কাছে ম্যাচটি গুরুত্বপূর্ণ। তাছাড়া জয়ের ধারায় থেকেই পরের পর্বে যেতে চাইবে চিটাগং। সিলেটও চাইবে সান্ত¦নার জয়ে আসর শেষ করতে।

Print Friendly

Related Posts