বইমেলায় বদরুজ্জামান জামানের `জঠরে ক্রন্দনসুর’

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ অমর একুশে বইমেলা-২০১৯ উপলক্ষে প্রকাশ হয়েছে ফ্রান্স প্রবাসি কবি বদরুজ্জামান জামানের নতুন কবিতা বই ‘ জঠরে ক্রন্দনসুর ’। বইটি প্রকাশ করেছে- স্বরব্যঞ্জন, ঢাকা । তিন ফর্মার এই বইয়ে চল্লিশটি কবিতা স্থান পেয়েছে।

দৃষ্টিনন্দন প্রচ্ছদ এঁকেছেন- পীযুষ দস্তিদার । পাওয়া যাচ্ছে বাংলাএকাডেমি বইমেলা স্বরব্যঞ্জন স্টলে এবং ঢাকা সিলেটবইমেলাসহ দেশের বিভিন্ন লাইব্রেরীতে । মূল্য ১২০ টাকা। কবি বদরুজ্জামান জামানের এটি ৫ম বই।

প্রবাস জীবনের আকুলতা,দেশ মাতৃকার ভালবাসা যেমন তাঁর কবিতায় আছে, তেমনি ব্যক্তিগত আকুতি ও সমাজের নানা অসঙ্গতি ওঠে এসেছে এই বইয়ের কবিতাগুলোতে । প্যারিসের রূপ-সৌন্দর্যের মুগ্ধতা ছাড়াও স্বদেশের নগর-মানুষ, নগর-সভ্যতা, প্রকৃতি, স্মৃতিকথা তাঁর কবিতাকে সুখপাঠ্য করে ।

বদরুজ্জামান জামান ২০০৫ সাল থেকে প্রবাস জীবন যাপন করছেন। প্রবাস জীবনের যান্ত্রিক ব্যস্থতার মাঝেও স্বদেশপ্রীতি ও শিকড়ের টানে প্রতিনিয়ত লিখছেন ।

তাঁর প্রকাশিত অন্যান্য বইগুলো হচ্ছে–অশান্ত সমুদ্র পুষি (কবিতা-২০১৫), বোধের দরজায় খিল (কবিতা-২০১৬), নানা রঙের ছড়া (ছড়া-২০১৭),জলরঙে আঁকা ছবি (কবিতা ২০১৮) এবং জঠরে ক্রন্দনসুর(কাব্য) ২০১৯ । তাছাড়াও তিনি সাহিত্যের ছোটকাগজ ‘স্রোত’ সম্পাদনা করছেন ।

Print Friendly

Related Posts