ইতালীতে কঠোর আইনের প্রতিবাদে প্রবাসীদের সমাবেশ

ইসমাইল হোসেন স্বপন. ইতালী: ইতালীর বর্তমান সরকারের করা প্রবাসী বিরোধী কড়া আইন বাতিল এর দাবীতে  প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়  ভেনিসে।

রোববার  ইতালীর “সাইড বাই সাইড” এর আয়োজনে ও ভিক্টরিয়ার নেতৃত্বে ইতালীর ও বিদেশী ছোট বড় বেশকিছু  সংগঠনের  কয়েক হাজার প্রবাসী এতে অংশ নেয়।

সমাবেশে ভেনিসে বসবাসরত  বিভিন্ন দেশের  অভিবাসী প্রতিনিধিরা বক্তব্যে বলেন, ইতালীর স্বরাষ্ট্রমন্ত্রী  মাত্তেও সালভিনি ইতালীতে বসবাসরত অভিবাসীদের তাড়ানোর জন্য নতুন নতুন আইন পাশ পরে প্রবাসীদের হয়রানি করছে।  আগে  স্টেপারমিট নবায়ন করতে রেসিডেন্ট কার্ড লাগতো না,  এখন রেসিডেন্ট কার্ড, বাসস্থানের বৈধতা ও কাজের কন্টাক্ট বাধ্যতামূলক করায় বিভিন্ন দেশ হতে আগত শরনার্থীরা মানবাধিকার  বঞ্চিত হচ্ছে।

title-1

প্রতিবাদ সমাবেশে সমুদ্র  পথে আসা বিদেশীদের সমান অধিকার না দেয়া, ইতালীতে নাগরিকত্ব দেয়ার আইন সংশোধন  করে ৪ বছর করাসহ বিভিন্ন কালো আইন বাতিলের দাবি জানানো হয়েছে।  পিয়াচ্ছা আলে রোমা সংলগ্ন ভেনিস ট্রেন ষ্টেশনের বাইরে কয়েক হাজার প্রবাসী প্লেকার্ড,  ব্যানার ,  ফেস্টুন হাতে  স্বরাষ্টমন্ত্রী  সালভিনির বিরুদ্ধে স্লোগান দেয়। সে সময় ইতালীয়ান ছেলে মেয়েরা সং সেজে নিত্যের তালে বাদ্য যন্ত্র বাজিয়ে কালো আইন বাতিল করে সকলের সমান অধিকারের দাবী জানায়।

বিশাল এ প্রতিবাদ সমাবেশে বাংলাদেশীদের পক্ষে ভেনিস বাংলা স্কুল অংশগ্রহণ গ্রহণ করে।সমাবেশ শেষে প্রতিবাদ মিছিলটি ভেনিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পিয়াচ্ছা সানপওলোতে গিয়ে শেষ হয়।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending