ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে দ্বিতীয় পর্ব শুরু

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে দ্বিতীয় পর্ব শুরু হয়েছে আজ। দুনিয়া ও আখেরাতের শান্তি, দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর ঐক্য কামনা করে গতকাল শেষ হয় তাবলিগ জামাতের প্রথম পর্বের আখেরি মোনাজাত। এটি ছিল মাওলানা জুবায়ের অনুসারীদের পর্ব।

প্রায় ২৫ লাখ মুসল্লির অংশগ্রহণে আবেগঘন পরিবেশে গতকাল শনিবার সকাল ১০টা ৪০ মিনিটে মোনাজাত শুরু করে ১১টা ৭ মিনিটে সমাপ্ত হয়।

আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফ ও মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য সমবেত মুসল্লিরা দুই হাত তুলে মোনাজাত করেন। মোনাজাতের সময় ইজতেমা ময়দান ও আশপাশ এলাকা থেকে ক্ষণে ক্ষণে ভেসে আসে ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ গগণবিদারী ধ্বনি। সকাল ১০টা ৪০ মিনিটের দিকে বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ স্থানীয় মুরব্বি বাংলাদেশের কাকরাইল মসজিদের ইমাম মাওলানা মুহাম্মদ জোবায়ের মোনাজাত শুরু করেন। চলে বেলা ১১টা ৭ মিনিট পর্যন্ত। ২৭ মিনিট আরবি ও বাংলা ভাষায় মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতের আগে অনুষ্ঠিত হয় হেদায়াতি বয়ান।

এর আগে সকালে বিশ্ব ইজতেমায় অংশ নেওয়া এবং মোনাজাতে শরিক হতে আসা লাখ লাখ মুসল্লি প্রতীক্ষায় থাকেন মোনাজাতের জন্য। মোনাজাতের আনুষ্ঠানিকতা শুরু হলে হঠাৎ ইজতেমার জনসমুদ্রে নেমে আসে পিনপতন নীরবতা। যে যেখানে ছিলেন সেখানে দাঁড়িয়ে কিংবা বসে হাত তোলেন আল্লাহর দরবারে। মোনাজাত চলাকালে অনেকে কান্নায় বুক ভাসান।

মোনাজাত শুরুর আগে ইজতেমা ময়দানের চারদিক থেকে লাখ লাখ মুসল্লি হেঁটেই ইজতেমাস্থলে পৌঁছেন। সকাল ৯টার আগেই ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ হলে মুসল্লিরা মাঠের আশপাশের রাস্তা, অলি-গলি, বিভিন্ন ভবনের ছাদে অবস্থান নেন। অনেক মানুষ কামারপাড়া সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পুরানো খবরের কাগজ, পাটি, সিমেন্টের বস্তা ও পলিথিন সিট বিছিয়ে অবস্থান নেন। অনেকে ময়দানের পার্শ্ববর্তী বাসা-বাড়ি-কলকারখানা-অফিস, যানবাহনের ছাদে ও তুরাগ নদে নৌকায় অবস্থান নেন। ইজতেমাস্থলের চারপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে যে দিকেই চোখ যায় সে দিকেই শুধু টুপি-পাঞ্জাবি পড়া মানুষ আর মানুষ।

এদিকে, ইজতেমা এলাকার বিভিন্ন বাসা-বাড়ি ও বিভিন্ন দালানের ছাদে বসে নারীরাও আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন। আগামী বছর বিশ্ব ইজতেমা ১০, ১১ ও ১২ জানুয়ারি এবং ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি দুই পর্বে অনুষ্ঠিত হবে বলে মোনাজাত শেষে মুরব্বিরা মাইকে ঘোষণা দেন।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মাওলানা জুবায়ের অনুসারীদের বিশ্ব ইজতেমা শেষ হলে জোবায়ের অনুসারীগণ ময়দান ছেড়ে চলে গেলে আজ রোববার থেকে পরের ২ দিন মাওলানা সা’দ অনুসারীদের পরিচালনায় বিশ্ব ইজতেমা ২য় পর্ব শুরু হয়। সোমবার তাদের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ বছরের ৪ দিনের বিশ্ব ইজতেমা।

Print Friendly

Related Posts