কবিতাটির নাম দিয়েছি বাংলাভাষা

শিউল মনজুর

তুমি যে ভাষায় মা বলে ডাকো সেই ভাষার নাম বাংলাভাষা। এই বাংলাভাষা শুধু স্বরবর্ণ কিংবা ব্যঞ্জণবর্ণেও সাজানো কয়েকটি বর্ণমালা নয়।
তুমি শিস দিতে দিতে, আবেগঘন মুহুর্তের, প্রেমিকার অধরে শব্দতরঙ্গ মিশিয়ে যে চুম্বনরেখা স্থাপন করো মুগ্ধচিত্তে, সেই শব্দতরঙের নাম বাংলাভাষা। এই ভাষা শুধু টেক্সটবক্স কিংবা ম্যাসেন্জারে শব্দ বিনিময়ের বাংলাভাষা নয়।

তুমি যখন ঘরের শিশুটিকে পরম মমতায় হাত ধরে পৌঁছে দাও দূরে, রোপিত স্বপ্নের অক্ষর জ্ঞানের পাঠশালায়, তুলে দাও তার হাতে বই, সেই বইয়ের অক্ষরগুলো শুধু বাংলাভাষা নয়।

এই ভাষা বাংলাভাষা, লক্ষকোটি প্রাণের ভাষা। রক্ত ইতিহাসের ভাষা। মাঝদরিয়ায় মাঝিরা যে গান গেয়ে দূরের গঞ্জে ক্লান্তিহীন বৈঠায় জলতরঙ্গ সৃষ্টি করতে করতে এগিয়ে যায় তারই নাম বাংলাভাষা। রাখালেরা খোলা মাঠের প্রান্তরে বৃক্ষছায়ায় যে বাঁশির সুর জাগিয়ে বাতাসে ছড়িয়ে দেয় জীবনের স্পন্দন তারই নাম বাংলাভাষা।

বাংলাভাষা শুধু ভাব বিনিময়ের ভাষা নয়। অথবা ঋতুরাজ বসন্ত কোকিলের কুহুতান নয়, এই ভাষা, আমাদের স্বপ্নের ভাষা। সালাম, রফিক, জব্বার, বরকতের ভাষা। বাংলাভাষা একুশের ভাষা, ৫২এর ভাষা। বাংলাভাষা পাখপাখালি হাওর বাওর নদীর ভাষা। ৭১ জয়ের ভাষা। বাংলাভাষা প্রভাতফেরী আর শহীদ মিনারের চিরন্তন শোকের ভাষা। প্রেরণা আর চেতনার ভাষা।

তুমি যে ভাষায় বাবা বলে ডাকো। সেই ভাষার নাম বাংলাভাষা। বাড়ির উঠোন জুড়ে যে ছায়া নিয়ে তুমি দীর্ঘ দাঁড়িয়ে থাকো, সেই ছায়াটির নামও বাংলাভাষা। বাংলাভাষা আমাদের কোটি প্রাণের জাগরণ। বুকভরা ভালোবাসা আর ফুলে ফুলে বিনম্র শ্রদ্ধা।

Print Friendly

Related Posts