উপজেলা নির্বাচন : ইভিএমে ভোট শেষ তিন ধাপে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আসন্ন পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে শেষ তিন ধাপে (তৃতীয় থেকে পঞ্চম) শুধুমাত্র সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। ঢাকা সিটি নির্বাচন নিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সভা শেষে আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সাংবাদিকদের প্রশ্নের ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে। মোট পাঁচটি ধাপে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। মার্চে চার ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। আমাদের প্রত্যেকটি ধাপে ইভিএম ব্যবহার করার পরিকল্পনা ছিল। কিন্তু বিধিমালা প্রণয়নের ক্ষেত্রে একটু দেরি হওয়ার কারণে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম ধাপে ইভিএম ব্যবহার করার বিষয়ে আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি।

ইভিএম উপজেলার সংখ্যা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমাদের আগেই সিদ্ধান্ত ছিল যে, সদর উপজেলাগুলোতে ইভিএম ব্যবহার করবো। তৃতীয় থেকে পঞ্চম ধাপে ইভিএম ব্যবহারের পরিকল্পনা এখন পর্যন্ত আমাদের আছে।

প্রসঙ্গত, এবার দেশের ৪৯২টি উপজেলায় পাঁচ ধাপে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১০ মার্চ প্রথম ধাপে ৮৭ উপজেলায়, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১২৯ উপজেলা, তৃতীয় ধাপে ২৪ মার্চ সাত বিভাগের ২৫ জেলার ১২৭টি উপজেলায় নির্বাচন হবে। এছাড়া ৩১ মার্চ চতুর্থ ও ১৮ জুন পঞ্চম ধাপে উপজেলা নির্বাচন করা হবে।

Print Friendly

Related Posts