ডানেডিনে হোয়াইটওয়াশ এর পথে বাংলাদেশ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ডানেডিনে ভোরে শুরু হওয়া ম্যাচে হারের সম্ভাবনা প্রকট হয়ে উঠেছে। বলা যায় এখন হোয়াইটওয়াশ হওয়ার পথে বাংলাদেশ। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ এড়াতে বাংলাদেশকে করতে হবে ৩৩১ রান।

নিউজিল্যান্ডে প্রথম জয়ের খোঁজে থাকা বাংলাদেশকে আজ জিততে হলে রেকর্ড গড়তে হতো। কারণ নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের সর্বোচ্চ রান ২৮৮। আর ফতুল্লায় একবারই তাদের বিপক্ষে করেছিল ৩০৯ রান। আজ ডানেডিনে বিজয়ের পতাকা উড়াতে হলে অনেক লম্বা পথ পাড়ি দিতে হতো তামিম, সৌম্য, মুশফিকদের। নাম উল্লেখ করা এই তিনজনের দুইজনই ০ রানে আউট, লিটন ১, মুশফিক করেছেন ১৭, মাহমুদুল্লাহ ১৬ করে বিদায় নিয়েছেন। ৫ উইকেট হারিয়ে ৩০ ওভারে রান মাত্র ১৩৪।

ডানেডিনে তৃতীয় ওয়ানডেতে আগে ব্যাটিং করে নিউজিল্যান্ড ৬ উইকেটে তুলেছে ৩৩০ রান। প্রথম দুই ওয়ানডে জিতে এরই মধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি কিউইদের। ৫৯ রানের মধ্যেই সাজঘরে ফেরেন দুই ওপেনার কলিন মানরো ও মার্টিন গাপটিল। পঞ্চম ওভারের প্রথম বলে মাশরাফির দারুণ বোলিংয়ে এলবিডব্লিউর ফাঁদে পড়েন ৮ রান করা মানরো।

সঙ্গী হারালেও মার্টিন গাপটিল ছিলেন দুর্দান্ত। আগের দুই ম্যাচে সেঞ্চুরি হাঁকানো এ ব্যাটসম্যান আজও শুরুটা ভালো করেছিলেন। কিন্তু তাকে থামতে হয় তামিমের ধ্রুপদী ক্যাচে। সাইফউদ্দিনের বলে লং অন সীমানায় ক্যাচ তোলেন গাপটিল। দারুণ বোঝাপড়ায় প্রথমে বল নিজের নিয়ন্ত্রণে নেন তামিম। শরীর সীমানা অতিক্রম করায় বল ছুঁড়ে দেন শূণ্যে। এরপর মাটিতে বল পড়ার আগেই আবার ক্যাচ নেন তামিম। ৪০ বলে ২৯ রানে থামেন গাপটিল।

তৃতীয় উইকেটে জুটি বাঁধেন হেনরি নিকোলস ও রস টেলর। ৯২ রানের জুটি গড়েন ৯৯ বলে। বিপদজনক এ জুটি ভাঙেন স্পিনার মিরাজ। ৭৪ বলে ৬৪ রান করা নিকোলস তামিমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। টেলর বেশিক্ষণ টিকতে পারেননি। রুবেলের লেন্থ বল ডিপ মিড উইকেট দিয়ে উড়াতে গিয়ে ক্যাচ দেন মাহমুদউল্লাহর হাতে। ৮২ বলে ৬৯ রানের ইনিংস খেলার পথে রেকর্ড গড়েছেন টেলর। নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সবথেকে বেশি রানের মালিক এখন টেলর।

নিউজিল্যান্ডের রান চূড়ায় নিয়ে যেতে পরবর্তীতে বড় ভূমিকা রেখেছেন টম লাথাম, জিমি নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোম। লাথাম ৫১ বলে ৫৯ ও নিশাম ২৪ বলে ৩৭ রান করেন। বিস্ফোরক ইনিংস খেলেন গ্র্যান্ডহোম। ১৫ বলে ৪ চার ও ২ ছক্কায় ৩৭ রান করেন এ ব্যাটসম্যান। মিচেল স্ট্যানার ৯ বলে করেন ১৬ রান। শেষ ১০ ওভারে রান উৎসব করেছে কিউইরা। ৪০ ওভারে তাদের রান ছিল ২২৪। সেখানে শেষ ১০ ওভারে তারা তুলেছে ১০৬ রান।

বোলিংয়ে বাংলাদেশের প্রত্যেক বোলার ছিলেন বেহিসেবি। মুস্তাফিজ ৯৩ রানে নিয়েছেন ২ উইকেট। রুবেল ৬৪, সাইফউদ্দিন ৪৮, মিরাজ ৪৩ ও মাশরাফি ৫১ রানের খরচায় পেয়েছেন ১ ‍উইকেট।

Print Friendly

Related Posts