অবিশ্বাস্য : আগুনে পুড়েনি চুড়িহাট্টা শাহী জামে মসজিদ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা শাহী জামে মসজিদ। গত বুধবার রাতে আগুনের সূত্রপাত মসজিদের মূল গেটের সামনে থেকেই। খুব সরু চার রাস্তার মোড়। ডান পাশে বাড়ি, বাঁ পাশে বাড়ি। পেছনে গলি আর বাড়ি। মসজিদের চারপাশের ৩০০ হাত এলাকার সব বাড়ি, দোকান ও অন্যান্য স্থাপনা পুড়ে ছাই। কঙ্কাল হয়ে দাঁড়িয়ে আগুনে পুড়ে যাওয়ার সাক্ষ্য দিচ্ছে সুউচ্চ ভবনগুলোও। এটি অবিশ্বাস্য। আল্লাহর অপার কুদরতের সাক্ষী।

মসজিদের মূল গেটের সামনে থেকেই আগুনের সূত্রপাত। এ আগুনের লেলিহান শিখায় মসজিদের চারপাশের ৩০০ হাত এলাকার সব বাড়ি, দোকান ও অন্যান্য স্থাপনা পুড়ে ছাই। কঙ্কাল হয়ে। এর মধ্যে ব্যতিক্রম শুধু চুড়িহাট্টা জামে মসজিদ।

জনমনে গভীর বিস্ময় জাগিয়ে মসজিদটি অক্ষত অবস্থায় দাঁড়িয়ে আছে এখনো। কৌতূহলী মানুষ আসছে, আর মসজিদটি দেখছে। কেউ কেউ বলছে, এ মহান আল্লাহর অপার রহস্য।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, এ মসজিদের নিচে থেকেই আগুনের সূত্রপাত হয় একটি পিকআপ ভ্যান গাড়িতে থাকা সিলিন্ডার গ্যাস থেকে। যা পরে বিস্ফোরণ হয়ে বিদ্যুতের ট্রান্সফরমারে লাগে। সেখান থেকে দোকানে থাকা কেমিক্যালে লেগে যায় আগুন। মুহূর্তের মধ্যেই তা ছড়িয়ে পড়ে পুরো চকবাজারের এ সরু গলিতে। এরপর শুধু হাহাকার, আর্তনাদ আর লাশ। কিন্তু বিস্ময়কর চুড়িহাট্টা মসজিদের তেমন কোনো সমস্যা হয়নি।

(বাংলাদেশ টুডে)

Print Friendly

Related Posts