রাজধানীতে রবীন্দ্র উৎসব ৮ মার্চ শুরু

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ রাজধানীতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী রবীন্দ্র সংগীত উৎসব। আগামী ৮ থেকে ১০ মার্চ পর্যন্ত জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদের আয়োজনে এটি অনুষ্ঠিত হবে রাজধানীর শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে।

বুধবার রাজধানীর ছায়ানট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদ। এসময় পরিষদের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম লিখিত বক্তব্যে সাংবাদিকদের এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৮ মার্চ (শুক্রবার) সকাল সাড়ে নয়টায় আয়োজনের উদ্বোধন করবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক মুহাম্মদ জাফর ইকবাল। সমাপনী দিনের আয়োজনের প্রধান অতিথি থাকবেন ভাষাসৈনিক আহমেদ রফিক। আর ৩৮তম এ অধিবেশনে রবীন্দ্র সম্মাননায় ভূষিত করা হবে সিলেটের লোক সংগীত শিল্পী সুষমা দাসকে।

এবারের আয়োজনে অংশ নিচ্ছেন দেশের প্রায় সাত শতাধিক শিল্পী, সংস্কৃতি কর্মী ও সংগঠক। প্রতিদিন সন্ধ্যায় অধিবেশন সাজানো হয়েছে গুণীজনের সুবচন রবিরশ্মি, আবৃত্তি, পাঠ, নৃত্য ও গান দিয়ে। এছাড়া পুরো আয়োজনজুড়ে থাকবে সেমিনার, প্রবন্ধ আলোচনা। দ্বিতীয় দিন সেমিনারে সনজিদা খাতুনের ‘সজীব মূর্তি’ বিষয়ক প্রবন্ধে আলোচনা করবেন অধ্যাপক আ ব ম নূরুল আনোয়ার এবং লাইসা আহমেদ লিসা।

আয়োজনের তিন দিনজুড়েই থাকবে রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্রকর্মের প্রদর্শনী। থাকবে বিশিষ্টজনদের লেখা নিয়ে সংকলন ‘সংগীত সংস্কৃতি’। আর রবীন্দ্র সংগীত প্রতিযোগিতার কিশোর বিভাগের চূড়ান্ত পর্ব ৮ মার্চ দুপুরে এবং সাধারণ বিভাগের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে ৯ মার্চ দুপুরবেলা।

উৎসবের এবারের আয়োজনে সহায়তা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বেঙ্গল গ্রুপ লিমিটেড এবং অন্যান্য সহযোগী সংগঠন।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending