বরিশালের বাজারে চায়না তরমুজ

দাম ভালো, বৃষ্টির কারণে চাষিদের মাথায় হাত

খান মাইনউদ্দিন, বরিশাল ব্যুরো: আকাশ গুমোট। দমকা হাওয়ায় আভাস দিচ্ছে কাল বৈশাখী নিকটেই। শরীরে ভ্যাপসা গরম উপলব্ধি হচ্ছে শীতের আবেশ না কাটতেই। বোঝা যায় গ্রীষ্মের শুরু হতে যাচ্ছে।

গ্রীষ্মের শুরুতেই তৃষ্ণা বাড়ছে নগর-লোকালয়ের মানুষের। এই গ্রীষ্মে তৃষ্ণা মেটাতে তরমুজের বিকল্প নেই। গরমে বরিশালের মানুষের কাছে তৃষ্ণা নিবারণে তরমুজই জনপ্রিয়। সেই চাহিদাকে প্রাধান্য দিয়ে ইতিমধ্যে বাজারে উঠতে শুরু করেছে নানান স্বাদের তরমুজ।

নগরীর ব্যবসাদ্বার খ্যাত পোর্ট রোড ঘুরে দেখা গেছে, ব্যস্ত সময় পার করছেন মৌসুমী শ্রমিকরা। ভোলা, পটুয়াখালী জেলার গলাচিপা থেকে কীর্তনখোলার নদীবক্ষ কাঁপিয়ে এসে থামছে এক একটি তরমুজ বোঝাই ট্রলার; অমনি ব্যস্ত হয়ে উঠছে শ্রমিকরা।

জহিরুল নামে ব্রাহ্মণবাড়িয়া থেকে বরিশালে আসা এক মৌসুমী শ্রমিক জানান, দিনে হাজার থেকে ১২০০ টাকা মজুরী পাচ্ছেন। তিনমাস এভাবে দিনান্তে দিন ভালোই আয় হবে। তারপর আবার বেকার।

গামছায় মুখের ঘাম মুছতে মুছতে জহিরুল বলেন, বছরের অন্য সময় ভ্যানে সবজি বিক্রি করে সংসার চলে। তার সাথে যুক্ত হয় প্রায় সমবয়সী সুমন।

barisal-2

সুমন জানান, তরমুজ প্রতি একটাকা চার আনা করে মজুরী পান। এই মজুরীতেই দিনে হাজার-দেড় হাজার টাকা আয় করেন। ড্রাগন, জাগর ও সুপার নামে তিন ধরনের দেশী তরমুজ পাওয়া গেলেও এবার বরিশালের বাজারে উঠেছে চায়না তরমুজ নামে পটুয়াখালী জেলায় উৎপাদিত সুস্বাদু ও দেখতে সম্পূর্ণ হলুদ এক ধরনের তরমুজ।

তরুন বাণিজ্যালয়ের স্বত্বাধকিারী তরুন দাস জানান, দেশী তরমুজের চেয়ে আকৃতিতে ছোট দেখালেও অনেক মিষ্টি এই প্রজাতির তরমুজ। মূলত, বরিশালের মাটিতে উৎপাদন করা হলেও এর বীজ চায়না জাতের।

বছরের শুরুতেই চায়না তরমুজের প্রতি ক্রেতাদের আগ্রহের কমতি নেই। প্রতি পিস ৭০ থেকে ১০০ টাকার মধ্যে খুচরা বিক্রি হচ্ছে বলে জানান এই আড়ৎদার।

ভোলার তরমুজ চাষী মজিদ সিকদার বলেন, দাদন নিয়ে পাঁচকানি জমিতে তরমুজ চাষ করেছি। চড়ামূল্যে শ্রমিক মজুরি দিতে হয়েছে। সার-ওষুধেরও দাম বেশি ছিল। ফলনও ভালো হয়েছিল। কিন্তু শীতের শেষের বৃষ্টিতে এখন দুই কানি জমিতেও ভালো তরমুজ নেই। মজিদের দাবী, দাদনের টাকাও তরমুজ বিক্রি করে তুলতে পারবেন কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

অপর ব্যবসায়ী আমির হোসেন জানান, তিন কানি জমিতে তরমুজ চাষ করে মাত্র ৩০০ তরমুজ বিক্রি করতে পেরেছেন। বাকিসব ক্ষেতেই পঁচে গেছে।

প্রাকৃতিক দুর্যোগে এভাবে মূলধন হারালেও চাষিদের সরকারিভাবে কোন সহায়তার উদ্যোগ নেই।

Print Friendly

Related Posts