সাকিব, মুশফিক ও মাশরাফিদের বিজ্ঞাপন আয়

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বাংলাদেশের ক্রিকেটে জনপ্রিয় তিন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। সম্প্রতি ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ‘ইএসপিএন’ বিশ্বের জনপ্রিয় ১০০ ক্রীড়া ব্যক্তিত্বের নাম প্রকাশ করেছে। যার মধ্যে ১১ জন আছেন ক্রিকেটার। আর সেই ১১ জনের মধ্যে ৩ জনই বাংলাদেশি সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাশরাফি বিন মর্তুজা। এদের মধ্যে সাকিব ও মুশফিক জনপ্রিয়তায় সানিয়া মির্জা ও জিয়ানলুইজি বুফনের উপরে রয়েছেন।

সামাজিক মাধ্যমে ভক্ত ও অনুসারী, বিজ্ঞাপনদাতাদের চাহিদা ও আয়ের ওপর জরিপ করে ইএসপিএন এই তালিকা করেছে। যেখানে উঠে এসেছে সাকিব, মুশফিক ও মাশরাফির আয়ের পরিমাণও। বাংলাদেশিদের মধ্যে সাকিবের আয় সবচেয়ে বেশি। মুশফিক দ্বিতীয় ও মাশরাফি আছেন তিনে।

ইএসপিএনের রিপোর্ট অনুযায়ী সাকিব আল হাসানের সার্চ স্কোর ১। সামাজিক মাধ্যমে অনুসরণকারী ৮.৮ মিলিয়ন অর্থাৎ ৮৮ লাখ। বিজ্ঞাপন থেকে আয় করেন ৬.৯৮ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় ৫৮ কোটি ৬০ লাখ টাকা প্রায়।

এই প্রতিবেদন অনুযায়ী মুশফিকুর রহিমের সার্চ স্কোর ১। সামাজিত মাধ্যমে অনুসারী ৯.১ মিলিয়ন বা ৯১ লাখ। বিজ্ঞাপন থেকে আয় ৭.৫৭ মিলিয়ন ডলার। বাংলাদেশি ৬৩ কোটি ৫৫ লাখ টাকা প্রায়।

সেরা ১০০ জনের মধ্যে ৯৮তম স্থানে থাকা মাশরাফি বিন মর্তুজার সার্চ স্কোর ১। সামাজিক মাধ্যমে অনুসরণকারী ৮.৫ মিলিয়ন বা ৮৫ লাখ। বিজ্ঞাপন থেকে আয় ৭.৫৭ মিলিয়ন ডলার বা বাংলাদেশি প্রায় ৬৩ কোটি ৫৫ লাখ টাকা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ক্রীড়াবিদের অনুসরণকারী, সেই ক্রীড়াবিদের বিজ্ঞাপন থেকে আয় এবং তাকে কী পরিমাণ খোঁজে ভক্তরা এর ওপর ভিত্তি করে জনপ্রিয় ক্রীড়াবিদের একটি তালিকা তৈরি করে ক্রীড়া ভিত্তিক ম্যাগাজিন ইএসপিএন। এই তালিকায় শীর্ষে ক্রিশ্চিয়ানো রোনালদো। দুইয়ে যুক্তরাষ্ট্রের বেসবল খেলোয়াড় লেব্রন জেমস। এবং তিন ও চারে যথাক্রমে মেসি ও নেইমার। তালিকা সেরা দশে একমাত্র ক্রিকেটার বিরাট কোহলি।

বিজ্ঞাপন থেকে রোনালদোর আয় ৩৭ মিলিয়ন ডলার বা ৩শ ১০ কোটি ৬০ লাখ টাকা প্রায়। লেব্রন জেমস আয় করেন ৫২ মিলিয়ন ডলার বা ৪শ ৩৬ কোটি ৫২ লাখ টাকা প্রায়। তিনে থাকা মেসির বিজ্ঞাপন থেকে আয় ২৮ মিলিয়ন ডলার বাংলাদেশি ২শ ৩৫ কোটি টাকা প্রায়। চারে থাকা ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারের বিজ্ঞাপন চাহিদা ১৯ মিলিয়ন ডলার বা ১৫শ ৫৯ কোটি ৫০ লাখ টাকা।

Print Friendly

Related Posts