দুই মিনিটের জন্য নীরব গোটা নিউজিল্যান্ড

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলায় নিহতদের স্মরণে আজ শুক্রবার দেশটিতে দুই মিনিটের নীরবতা পালন করা হয়েছে। হামলার শিকার একটি মসজিদ আল নূর – ওই মসজিদে হাজার হাজার মানুষ সমবেত হয়েছিলেন।

নিউজিল্যান্ডের অন্য ধর্মের অনেক নারী মুসলিমদের প্রতি সংহতি জানাতে হিজাব পড়ে সমাবেশে যোগ দেন। শোক প্রকাশের এই হাজারো মানুষের সমাবেশে যোগ দিয়েছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

গত শুক্রবারই জুম্মার নামাজের সময় বন্দুকধারীর হামলায় কমপক্ষে ৫০ জন নিহত হয়। রাষ্ট্রীয় রেডিও-টেলিভিশনে আজান প্রচারের পর গোটা নিউজিল্যান্ড দুই মিনিটের জন্য নীরব হয়ে গিয়েছিল। প্রধানমন্ত্রী জেসিন্দা আরডার্নসহ বিপুলসংখ্যক লোক ওই হত্যাযজ্ঞের শুরু হওয়া মসজিদের বিপরীত দিকের একটি পার্কে দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

সাদা টুপি পরিহিত একজন মুয়াজ্জিন প্রতি শুক্রবারের মতোই আজ স্থানীয় সময় ১টা ৩০ মিনিটে ‘আল্লাহু আকবার ধ্বনিতে আজান দেন। আল নুর মসজিদের বিপরীতে দাঁড়িয়ে ক্রাইস্টচার্চের হাগলি পার্কে বহু লোক দাঁড়িয়ে এই আজান শুনেন।

পরে অকল্যান্ড, ওয়েলিংটনসহ দেশের অন্যান্য শহরের জনবহুল স্থানগুলোতে দাঁড়িয়ে দুই মিনিট নিরবতা পালন করা হয়। প্রতিবেশী অস্ট্রেলিয়ার লোকেরা রাস্তায় এবং বিপণীগুলোতে এ মুহূর্ত উপভোগ করেন।

Print Friendly

Related Posts