ধামরাইয়ের ঐতিহ্যবাহী বংশীতে গঙ্গা স্নানোৎসব অনুষ্ঠিত

রাসেল হোসেন, ধামরাই: ঢাকার ধামরাইয়ে উপজেলার চৌহাট ঋষি পাড়ার ঐতিহ্যবাহী বংশী নদীতে অনুষ্ঠিত হলো গঙ্গা স্নানোৎসব। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এ গঙ্গা স্নানোৎসবে যোগ দিতে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে হাজারো পুণ্যার্থী এসেছিলেন ।

শনিবার ভোর ৫ টা ১ মিনিট থেকে তিথি শুরু হলে স্নান উৎসব শুরু হয়। চলে সকাল ৮ টা ৫৮ মিনিট পর্যন্ত। ফলে সকাল থেকেই পুণ্যার্থীর পদচারণায় মুখর হয়ে উঠে ঋষি পাড়া বংশী নদীর পাড় এলাকা।

চৈত্র মাসের অষ্টমী তিথিতে এই ঋষি পাড়া্ বংশী নদীতে গঙ্গা স্নান করে পাপ থেকে মুক্তি লাভের আশায় প্রতি বছরই বিভিন্ন স্থান থেকে সনাতন ধর্মাবলম্বীরা আসেন এখানে। পুণ্যার্থীরা গঙ্গাদেবীর চরণে আত্মসমর্পণ করে পূজার্চনা, প্রার্থনাসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে পাপমুক্তির বাসনায় গঙ্গা স্নান সমাপ্ত করেন।

IM-2

উৎসবে বাড়তি আনন্দ যোগাতে নদীর পাড়ের চৌহাট বাজারে আয়োজন করা হয়েছে মেলা। থাকবে তিন দিন।

পুরোহিত নরেশ চক্রবর্ত্তী জানান, কালী পূজার আনুষ্ঠানিকতার পর এখানকার হিন্দু সম্প্রদায়ের মানুষ গঙ্গা স্নান করে থাকেন।

পূণ্যার্থী চাটমোহরের মন্টুনাথ রায় জানান, প্রতিবছর পহেলা চৈত্র এখানে স্নান হয়ে থাকে। আমরা বিশ্বাস করি এসময়ে এখানে স্নানের ফলে আমাদের পাপগুলো মোচন হবে।

মন্দিরের পুরোহিত শ্রী সুকুমার বাগচী বলেন, “মধু কৃষ্ণা ত্রয়োদসী তিথিতে করকোলায় গঙ্গা স্নান অনুষ্ঠিত হয়।”

IM-3

এ ব্যাপারে চৌহাট ইউনিয়ন চেয়ারম্যান জানান,প্রতি বছরের ন্যায় এবার শান্তিপূর্ণ ভাবে স্নান উৎসব শেষ হয়েছে। আমাদের পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা ব্যাবস্থা করা হয়েছে। প্রতিবারের ন্যায় এবারও তিন দিন ব্যাপী মেলার আয়োজন করা হয়েছে।

এদিকে ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) দীপক চন্দ্র সাহা জানান, গঙ্গা স্নান উৎসবকে ঘিরে এলাকাজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তা বলয় সৃষ্টি করা হয়েছে।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending