চট্টগ্রামের বনাঞ্চলে ফ্রি স্টাইল লুটপাট

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এক শ্রেণির বন লুটেরাদের ফ্রি স্টাইল লুটপাটের কারণে উজাড় হয়ে যাচ্ছে চট্টগ্রামের বনাঞ্চলের সেগুনসহ নানা দামি বৃক্ষ।

এরা অবাধে বনের ভেতরে গাছ কেটে চেরাই করে ট্রাকবোঝাই করে এসব কাঠ নিয়ে যাচ্ছে। বুধবার ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাকযোগে পাচারের সময় সীতাকুন্ডের ফৌজদারহাট ফরেস্ট চেক স্টেশনে ধরা পড়েছে ১০ লক্ষাধিক টাকা মুল্যের অবৈধ সেগুনকাঠ। ট্রাকসহ আটক করা হয়েছে ৩ কাঠ পাচারকারীকে।

চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা বখতেয়ার নুর সিদ্দিকীর নির্দেশে এই অভিযানে নেতৃত্ব দেন ফৌজদার হাট ফরেস্ট চেক স্টেশন কর্মকর্তা আরিফুল ইসলাম।

আরিফুল ইসলাম জানান, গোপন সূত্রে খবর পেয়ে ফৌজদারহাট চেক স্টেশন এলাকায় কঠোর অবস্থান নেয় স্টেশনের কর্মকর্তা-কর্মচারীরা। ভোরে চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী একটি ট্রাক (নং ঢাকামেট্রো ট- ১৪-৬৩৭৭) চেক স্টেশন এলাকা অতিক্রম করার সময় এটিকে থামার সঙ্কেত দিলে ট্রাকটি দ্রুত পালানোর চেষ্টা করে। এই সময় ধাওয়া করে তারা ট্রাকটি আটক করতে সক্ষম হন। পরে ট্রাকে ১০ লক্ষাধিক টাকা মুল্যের আনুমানিক ৫শ’ ঘনফুট অবৈধ সেগুন কাঠ উদ্ধার করা হয়। আটক করা হয় ৩ কাঠ পাচারকারী। কাঠ পাচারে ব্যবহৃত ট্রাকটি বন বিভাগের হেফাজতে জব্দ করা হয়েছে।

এ ব্যাপারে বিভাগীয় বন মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

মনে করা হচ্ছে, চট্টগ্রামের বনাঞ্চলের সেগুনসহ নানা দামি বৃক্ষ প্রায় প্রতিদিনই এভাবে পাচার হচ্ছে। মাঝে মাঝে অভিযানে ২/১টি ঘটনা ধরা পড়লেও বেশিরভাগই থাকে অধরা। আর এতে ক্রমেই শূন্য হয়ে পড়ছে চট্টগ্রামের বনাঞ্চল।

Print Friendly

Related Posts