মাশরাফি বিশ্বকাপের সেরা অধিনায়ক

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মাশরাফি বিন মর্তুজাকে আসন্ন বিশ্বকাপের সেরা অধিনায়কের তকমা দিলেন পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার শোয়েব আখতার।

২০১৫ সালের বিশ্বকাপে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছিল বাংলাদেশ। এছাড়া তার নেতৃত্বে বাংলাদেশ পেয়েছে অনেক স্মরণীয় জয়। এবারের বিশ্বকাপেও টাইগারদের নেতৃত্বে থাকছেন এই ডানহাতি পেসার। তার নেতৃত্বগুণে মুগ্ধ বহু ক্রিকেটপ্রেমী।

এমনিতে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের বাকি দলগুলোর অধিনায়কদের চেয়ে অভিজ্ঞতায় এগিয়ে মাশরাফি। ২০০৩ সালের বিশ্বকাপে খেলেছেন তিনি। বাকিদের কেউই ২০০৭ সালের বিশ্বকাপও খেলেননি। এমনকি ২০১৫ সালের বিশ্বকাপে যারা নেতৃত্ব দিয়েছেন তাদের কেউই এবার নেতৃত্বে নেই।

শুধু অভিজ্ঞতাই নয় নেতৃত্বের বিচারেও এগিয়ে মাশরাফি। তার মতো দলে প্রভাব বিস্তার করতে পারা অধিনায়ক খুব কমই আছে। তার অসাধারণ নেতৃত্বে পুরো দল এক সুতোয় গেঁথে যায় অনায়াসে। মাঠে টাইগারদের বুক ফুলিয়ে লড়াই করার সাহস যোগানোর জন্য তার মতো নেতার বিকল্প নেই।

মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ছাড়াও ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চার এবং সর্বশেষ এশিয়া কাপের ফাইনালে খেলেছে বাংলাদেশ।

শোয়েব আখতারের মতে, ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যানের চেয়েও এগিয়ে আছেন মাশরাফি। বিশ্বকাপের সকল স্কোয়াড নিয়ে আলোচনার এক পর্যায়ে মাশরাফিকে এবারের আসরের সেরা অধিনায়কের তকমা দিয়েছেন শোয়েব আখতার।

পাকিস্তানের একটি বেসরকারি টিভি চ্যানেলের এক অনুষ্ঠানে শোয়েব বলেন, ‘ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের সেরা অধিনায়ক মাশরাফি। তবে বাংলাদেশকে বেশি উচ্চাভিলাষী হওয়া চলবে না। তাহলেই তারা বিশ্বকাপে ভালো কিছু করতে পারবে।’

অনুষ্ঠানে শোয়েব আখতারের সঙ্গে আলোচনায় যোগ দেন সাবেক পাকিস্তানি অধিনায়ক রশিদ লতিফ। তিনিও বাংলাদেশের প্রশংসা করেন। তার মতে, ২০০৪ সাল থেকেই দারুণ ক্রিকেট খেলছে বাংলাদেশ।

 

Print Friendly

Related Posts